ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভূমিকম্প বিধ্বস্ত হাইতিতে কলেরার মহামারী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১০
ভূমিকম্প বিধ্বস্ত হাইতিতে কলেরার মহামারী

সেন্টমার্ক: ভূমিকম্প বিধ্বস্ত হাইতির উত্তরাঞ্চলের কলেরার মহামারীতে এ পর্যন্ত ১৩৫ জন নিহত ও প্রায় ১৫০০ জন আক্রান্ত হয়েছেন। হাইতি চিকিৎসা সংস্থার প্রেসিডেন্ট কদ সুরেনা বৃহস্পতিবার এ তথ্য জানান।



মহামারী এখনো পোর্ট-অ-প্রিন্সের প্রধান বাস্তুচ্যুত লোকদের অঞ্চলে পৌঁছয়নি। গত জানুয়ারিতে রিখটার স্কেলে ৭ মাত্রার ভূমিকম্পে ১২ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে যায়।

তবে সরকারি কর্মকর্তারা ঘনবসতি অঞ্চলগুলোয় কলেরার প্রাদুর্ভাব হতে পারে বলেও জানিয়েছেন। বিশেষ করে, যেসব শহরে পয়নিষ্কাশন ব্যবস্থা দুর্বল ও চিকিৎসাসেবা অপ্রতুল।

সুরেনা বার্তাসংস্থা এএফরি কাছে নিশ্চিত করে জানিয়েছেন, ‘গবেষণাগারে পরীক্ষা করে দেখা গেছে এটা কলেরা। রাজধানীর ১০০ কিলোমিটার উত্তরে সেন্টমার্ক অঞ্চলে এটা ছড়িয়ে পড়েছে। ’

হাইতির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাসচিব গ্যাব্রিয়েল টিমোথে বলেন, ‘হাসপাতাল ও মেডিকেল সেন্টারগুলোয় অনেক রোগী ভর্তি হয়েছে। অসংখ্য মৃত্যুও নিবন্ধন করা হয়েছে। ’ তিনি আরও বলেন, ‘কয়েক শত রোগী হাসপাতালে রয়েছে। ’

সেন্টমার্ক অঞ্চলের সেন্ট নিকোলাস হাসপাতালের রোগী ও তাদের আত্মীয়স্বজনদের মধ্যে সন্দেহ, আশঙ্কা দানা বেঁধেছে। অনেকেই চিকিৎসা সুবিধা পাচ্ছেন কম।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১৪৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ