ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উইকিলিকসে ফাঁসের জের

জার্মান প্রতিষ্ঠানের প্রধান বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১০
জার্মান প্রতিষ্ঠানের প্রধান বরখাস্ত

বার্লিন: উইকিলিকসের ফাঁস করা তথ্যের জের ধরে জার্মানির উপগ্রহ পরিচালনাসংক্রান্ত প্রতিষ্ঠান ওএইচবির প্রধানকে বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার ওএইচবির মুখপাত্র স্তিফেন লিউতোলদ এ তথ্য জানান।

খবর এএফপি’র।

বরখাস্ত হওয়া ওই ব্যক্তির নাম বেরি স্মুটনি। তিনি ওএইচবি টেকনোলজির একটি প্রতিষ্ঠানের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

বার্লিনের মার্কিন দূতাবাস থেকে ওয়াশিংটনে পাঠানো তারবার্তা থেকে জানা যায়, স্মুটনি বলেন, ‘আমার মনে হয়, গ্যালিলিও একটি নির্বোধ পরিকল্পনা যা প্রাথমিকভাবে ফ্রান্সের স্বার্থ হাসিলে কাজে লাগবে। ’ উইকিলিকসের ওয়েসাইটে ফাঁস হওয়া এ বক্তব্যটি নরওয়ের দৈনিক আফটেনপোস্টেনে ছাপা হয়।

যুক্তরাষ্ট্রের পেন্টাগনের নির্মিত গ্লোবাল পজিশনিং সিস্টেমকে (জিপিএস) চ্যালেঞ্জ করতে গ্যালিলিও উপগ্রহ পরিচালনা সিস্টেমের এ প্রকল্পটি হাতে নেওয়া হয়। এর নির্মাণ ব্যয় প্রাথমিকভাবে ৩৪০ কোটি ইউরো ধরা হয়, তবে ২ হাজার কোটি ইউরো ছাড়িয়ে যেতে পারে। এর কার্যক্রম ২০১৪ নাগাদ শুরু হবে বলে জানা গেছে।

স্তিফেন লিউতোলদ মঙ্গলবার বলেন, এ কথা ফাঁস করে দেওয়ার পর ‘তাৎক্ষণিকভাবে’ তাকে বরখাস্ত করা হয়েছে।

পাঁচ কোটি ৬৬ লাখ ইউরোর মালিক ওএইচবির উপগ্রহ পরিচালনার (নেভিগেশন) ব্যবস্থার জন্য ১৪টি স্যাটেলাইট নির্মাণের চুক্তি করে। এ প্রকল্পের বিষয়ে স্মুটনি আরও বলেন, প্রকল্পটি ফ্রান্সের স্বার্থ রক্ষায় ইইউর করদাতাদের অর্থের অপচয়।

তবে এ মন্তব্য করার কথা অস্বীকার করেছেন স্মুটনি। লিউতোলদ এ বিষয়ে বার্তাসংস্থা এএফপিকে বলেন, ‘আমরা তাকে বিশ্বাস করি, কিন্তু এর মধ্য দিয়ে আমাদের সুনাম অনেক নষ্ট হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।