ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২০১১ সালে পাকিস্তান সফর করবেন ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১০
২০১১ সালে পাকিস্তান সফর করবেন ওবামা

ওয়াশিংটন: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১১ সালে পাকিস্তান সফরের  ইচ্ছা প্রকাশ করেছেন। একই সঙ্গে তিনি পাকিস্তানের প্রেসিডেন্টকে ওয়াশিংটনে আমন্ত্রণ জানানোর কথা বলেছেন।

পাকিস্তান ওবামার এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

পাকিস্তান ওবামার  ইচছার প্রশংশা করে বুধবার স্বাগত জানিয়েছে। এই সফরকে দুই যুদ্ধে অংশিদার দেশের প্রতিশ্রুতি রক্ষা হিসেবে উল্লেখ করেছে পাকিস্তান।

ওবামা পাকিস্তানের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন। তিনি বলেন, নভেম্বর মাসে এশিয়া সফরে তিনি ভারতে যাবেন। ঐ সময় তিনি পাকিস্তান সফর করবেন না।

তবে ওবামা প্রতিশ্রুতি দেন আগামী ২০১১ সারে তিনি পাকিস্তান সফরে আসবেন এবং পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে ওয়াশিংটনে আমন্ত্রণ জানাবেন।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, ওবামার সঙ্গে তার খুবই সন্তোসজনক বৈঠক হয়েছে।

কুরেশি বলেন, ‘এটাই সত্য ওবামা পাকিস্তান সফরে সম্মতি দিয়েছেন এবং তিনি পাকিস্তানের প্রেসিডেন্টকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়েছেন’।

এদিকে পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে তিন দিনের কৌশলগত আলোচনা বুধবার ওয়াশিংটনে শুরু হয়েছে। বার্তা সংস্থা সিনহুয়া এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটন ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।

দুই দেশের গুরুত্বপূর্ণ এই বৈঠকে নিরাপত্তা, অর্থনীতি ও কৃষি বিষয়ে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। ১৩ টি দল আলোচনায় অংশ নিচ্ছে।


আফগানিস্তান ও পাকিস্তানে, যুক্তরাষ্ট্রের উপ বিশেষ প্রতিনিধি ফার্ক রুগিয়েরো বলেন, দ্বিপাক্ষিক সম্পর্ক বিবেচনা করে আলোচনা সাজানো হয়েছে।

মার্কিন কংগ্রেস পাকিস্তানের জন্য গত বছর ৭৫০ কোটি মাকিন ডলার বেসামরিক খাতে অর্থ সহায়তা দিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৪৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad