ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কানাডায় প্রথম মুসলিম মেয়র নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১০
কানাডায় প্রথম মুসলিম মেয়র নির্বাচিত

ক্যালগ্যারি: প্রথমবারের মত মুসলিম মেয়র নির্বাচিত করে ইতিহাস করেছে কানাডা। হার্ভার্ড থেকে পাশ করা নাহেদ নেনশি সোমবার রাতে দুজন শ্বেতাঙ্গ প্রার্থীকে পরাজিত করে ক্যালিগ্যারির মেয়র নির্বাচিত হন।

   

রক্ষণশীলদের শক্ত ঘাঁটি কানাডার ক্যালিগ্যারি বর্তমান প্রধানমন্ত্রী স্টিফেন হারপারের নিজ শহর।

কিন্তু ওই দুই শ্বেতাঙ্গ প্রার্থীর মধ্যে একজনের পক্ষে প্রধানমন্ত্রীর সমর্থন থাকা সত্ত্বেও ইসমাইলিয়া ধারার মুসলিম নেনশির (৩৮) কাছে তিনি পরাজিত হন।

জয় পাওয়ার পর উৎফুল্ল নেনশি সমর্থকদের বলেন, ‘গতকালের তুলনায় আজকের ক্যালিগ্যারি এখন পুরোপুরিই ভিন্ন। এটা এখন আগের তুলনায় অনেক ভাল। কিন্তু এটা আমার নয় বরং আপনাদের কৃতিত্ব। ’

তিনি আরও বলেন, ‘ক্যালিগ্যারির রাজনীতিতে উত্তেজনা নিয়ে আসার জন্য আমি বাকি প্রার্থীদের ধন্যবাদ জানাই। আমি আপনাদের সবাইকে ধন্যবাদ জানাই। ’

প্রচারণার ক্ষেত্রে ব্যবসায়ের অধ্যাপক ও চটপটে বাকপটু এ প্রার্থী ওবামার পন্থায় নতুন নতুন গণমাধ্যমের সুবিধা কাজে লাগান। একে তিনি ‘পার্পল বিপ্লব’ বলে উল্লেখ করেন।

কানাডার কোনো বড় শহরে প্রথম অশ্বেতাঙ্গ মেয়রের নির্বাচনে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শুভেচ্ছা জানানো হয়।

কার্যালয়ের এক বার্তায় বলা হয়, ‘গতকালের পৌরসভা নির্বাচনে জয়লাভ করায় প্রধানমন্ত্রী নেনশিকে অভিনন্দন জানিয়েছেন । ’

১৯৭০ এর দশকে উগান্ডা ও তানজানিয়া থেকে আগত ইসমাইলিয়া মুসলিমরা বর্তমানে কানাডার অভিবাসীদের মধ্যে সবচেয়ে অগ্রসর সম্প্রদায়।

নেনশির আগেও আরও দুজন কানাডার বড় পদ লাভ করে এ সম্প্রদায়ের সুনাম বাড়িয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৫৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ