ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তা বিল মার্কিন সিনেটে অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
ইসরায়েল-ইউক্রেনকে সহায়তা বিল মার্কিন সিনেটে অনুমোদন

মার্কিন সিনেট ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন দিয়েছে। বুধবার প্রেসিডেন্ট জো বাইডেন এ সংক্রান্ত বিলগুলোতে সই করবেন বলে আশা করা হচ্ছে।

খবর বিবিসির।

শনিবার মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলগুলোতে মঙ্গলবার সন্ধ্যায় সিনেট অনুমোদন দেয়। এতে ইউক্রেনের জন্য থাকছে ৬১ বিলিয়ন ডলার। পেন্টাগন বলছে, কিছুদিনের মধ্যেই সহায়তা যুদ্ধবিধ্বস্ত দেশটিতে সহায়তা পৌঁছানো শুরু হতে পারে।

সিনেটে বিদেশি সহায়তা প্যাকেজের চারটি বিল ৭৯-১৮ ভোটে পাস হয়। প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার রাতে এক বিবৃতিতে বিষয়টিকে স্বাগত জানিয়েছেন।  

বিবৃতিতে বাইডেন বলেন, এই সহায়তা আমাদের রাষ্ট্রসহ বিশ্বকে আরও নিরাপদ করবে। আমরা আমাদের বন্ধুদের সমর্থন করি, যারা হামাসের মতো সন্ত্রাসী ও পুতিনের (রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন) মতো স্বৈরাচারীর কাছ থেকে নিজেদের রক্ষা করছে।

সিনেটে ভোটের প্রতিক্রিয়ায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, এটি গণতন্ত্রের আলোকবর্তিকা এবং মুক্ত বিশ্বের নেতা হিসেবে আমেরিকার ভূমিকাকে শক্তিশালী করে।

বাইডেনের সইয়ে বিল আইনে পরিণত হওয়ার পর ইসরায়েল ও ইউক্রেনকে সামরিক এবং মানবিক সহায়তা দিতে বাইডেন প্রশাসনের সামনে আর কোনো বাধা থাকবে না।

ইসরায়েলের জন্য ২৬ দশমিক ৪ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা এবং গাজার জন্য ৯ দশমিক ১ বিলিয়ন ডলারের মানবিক সহায়তা প্যাকেজে অন্তর্ভুক্ত। তাইওয়ানসহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সহযোগীদের জন্য ৮ দশমিক ১ বিলিয়ন ডলারের সহায়তাও রয়েছে।

বিবিসি ও রয়টার্স

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।