ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ৫০ হাজার সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৪
ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ৫০ হাজার সেনা নিহত

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সামরিক বাহিনীর ৫০ হাজার সেনা নিহত হয়েছে। বিবিসি বিষয়টি সম্পর্কে নিশ্চিত হয়েছে।

যুদ্ধের দ্বিতীয় ১২ মাসে প্রথম বছরের তুলনায় নিহত ২৫ শতাংশ বেশি।

বিবিসি রাশিয়ান, মিডিয়া গ্রুপ মিডিয়াজোনা এবং স্বেচ্ছাসেবকরা ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে নিহতে সংখ্যা গণনা করে আসছে। সমাধিক্ষেত্রে নতুন নতুন সমাধি অনেক সেনার নাম পাওয়ার ক্ষেত্রে সহায়ক হয়েছে।

বিবিসির বিভিন্ন টিম অফিসিয়াল রিপোর্ট, সংবাদপত্র ও সোশ্যাল মিডিয়া থেকেও তথ্য সংগ্রহ করে।  

ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বছরে ২৭ হাজার ৩০০-এর বেশি রুশ সেনা যুদ্ধক্ষেত্রে নিহত হয়েছে বলে বিবিসির হিসাবে উঠে এসেছে। বিপুল প্রাণের বিনিময়ে কীভাবে অঞ্চল দখল হয়, এ সংখ্যা তারই প্রতিফলন।

রাশিয়া এ নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।  

মোট মৃত্যু ৫০ হাজার ছাড়িয়েছে, যা ২০২২ সালের সেপ্টেম্বরে মস্কোর প্রকাশ করা সংখ্যার আটগুণ। রাশিয়ানদের মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।  

বিবিসির বিশ্লেষণে পূর্ব ইউক্রেনে রুশ-অধিকৃত দোনেৎস্ক ও লুহানস্কে নিহত মিলিশিয়াদের অন্তর্ভুক্ত করা হয়নি। এসব অন্তর্ভুক্ত করা হলে সংখ্যা আরও বেশি হতো।  

অন্যদিকে ইউক্রেন যুদ্ধক্ষেত্রে নিহতদের সংখ্যা খুব একটা প্রকাশ করে না। ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের ৩১ হাজার সেনার প্রাণ গেছে। তবে মার্কিন গোয়েন্দা সংস্থার তথ্য অনুযায়ী সেই সংখ্যা আরও বেশি।  

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।