ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতীয় নাবিকদের সঙ্গে দেখা করার অনুমতি দেবে ইরান: জয়শঙ্কর   

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
ভারতীয় নাবিকদের সঙ্গে দেখা করার অনুমতি দেবে ইরান: জয়শঙ্কর   

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করকে জানিয়েছেন হরমুজ প্রণালী থেকে আটক করা ইসরায়েল-‘সংশ্লিষ্ট’ জাহাজ ‘এমএসসি অ্যারিস’এ থাকা ১৭ ভারতীয় নাবিকদের সঙ্গে খুব শীঘ্রই ভারতীয় সরকারি কর্মকর্তাদের দেখা করার অনুমতি দেওয়া হবে।  

আমিরাবদুল্লাহিয়ান সঙ্গে এক ফোনালাপে জয়শঙ্কর ওই জাহাজে থাকা ১৭ ভারতীয় নাবিকদের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং এই বিষয়ে তেহরানের সহযোগিতার জন্য অনুরোধ করেন।

জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার সরকার জব্দকৃত পণ্যবাহী জাহাজের বিষয়ে বিস্তারিত খোঁজ নিচ্ছে। তিনি বলেন, শীঘ্রই ভারতীয় ক্রুদের সঙ্গে ভারত সরকারের প্রতিনিধিদের সাক্ষাতের সুযোগ করে দেওয়া হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে জয়শঙ্কর লিখেছেন, আজ সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী আমিরাবদুল্লাহিয়ান সঙ্গে কথা বলেছি। এমএসসি অ্যারিস’এ থাকা ১৭ ভারতীয় নাবিকদের মুক্তির প্রসঙ্গটি উঠিয়েছিলাম। ওই অঞ্চলের বর্তমান অবস্থা সম্পর্কে কথা হয়েছে। উত্তেজনা পরিহার করে সংযম দেখানো এবং কূটনীতিতে ফিরে আসার ব্যাপারে গুরুত্বারোপ করেছি। ধারাবাহিক যোগাযোগ রাখার ব্যাপারে একমত হয়েছি।  

শনিবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, এলিটফোর্স ইসলামিক রেভল্যুশনারিক গার্ড কর্পস (আইআরজিসি) ‘ইসরায়েল সংশ্লিষ্ট’ ‘এমএসসি অ্যারিস’ নামের জাহাজ একটি আটক করে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম ইরনা জানায়, জাহাজটি এখন ইরানের আঞ্চলিক জলসীমার দিকে নেওয়া হয়েছে। আটক হওয়া জাহাজটি পর্তুগালের পতাকাবাহী। জাহাজটি সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ বন্দর থেকে ভারতের পথে রওনা হয়েছিল বলে জানা গেছে।

এ জাহাজটি লন্ডনভিত্তিক জোডিয়াক মেরিটাইম সংশ্লিষ্ট, যা ইসরায়েলি বিলিয়নিয়ার ইয়াল ওফার ও তার পরিবারের পরিচালিত জোডিয়াক গ্রুপের মালিকানাধীন।

 

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।