ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানি হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ ১.৩৫ বিলিয়ন ডলার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
ইরানি হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ ১.৩৫ বিলিয়ন ডলার

গতরাতে নিজ ভূখণ্ডে ইরানি ড্রোন এবং মিসাইল হামলা ঠেকাতে ৫ বিলিয়ন শেকেলস (ইসরায়েলি মুদ্রা) খরচ করেছে ইসরায়েল। ডলারের মূল্যমানে যা ১.৩৫ বিলিয়ন ডলার।

ইসরায়েলি সংবাদমাধ্যম ইয়াদিওজ অরওনাজের বরাতে এই খবর জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম টিআরটি।  

সংবাদমাধ্যমটি ইসরায়েলি সেনা প্রধানের সাবেক প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল র‍্যাম আমিনাশকে উদৃত করে জানায়, গতকালের প্রতিরক্ষা ব্যয়  আনুমানিক ৪ থেকে ৫ বিলিয়ন শেকেলস। ডলারের হিসেবে যা ১.০৫ থেকে ১.৩৫ বিলিয়ন ডলার।

তিনি ওই ইসরায়েলি সংবাদমাধ্যম বলেন, এটা শুধু ইরানিদের ছোঁড়া মিসাইল ও ড্রোন প্রতিহত করার ব্যয়, এখানে ক্ষয়ক্ষতির ব্যয় অন্তর্ভুক্ত নয়, এই ক্ষেত্রে যা সামান্যই বলা যায়।     

ইরানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে ব্যবহৃত এক একটি ‘অ্যারো’ ইন্টার্সেপ্টর মিসাইলের দাম ৩.৫ মিলিয়ন ডলার। আর প্রতিটি ‘ম্যাজিক উন্ড’ ইন্টার্সেপ্টর মিসাইলের দাম ১ মিলিয়ন ডলার। এছাড়াও ইরানি ড্রোনগুলোকে আটকাতে অংশ নেওয়া বিভিন্ন ধরনের জঙ্গিবিমান পরিচালনার খরচ তো রয়েছেই।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট ইসরায়েল হামলা চালায়। এতে একাধিক ইরানি সামরিক কমান্ডার নিহত হন। এর জবাবে শনিবার ইসরায়েলের ভূখণ্ডে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইরান।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।