ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তিন দেশের রাষ্ট্রদূতকে তলব করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
তিন দেশের রাষ্ট্রদূতকে তলব করল ইরান

যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্স তিন দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

স্থানীয় সময় রোববার (১৪ এপ্রিল) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ বিভাগের মহাপরিচালক তাদের তলব করেন।

 

ইরানের আধা-সরকারি সংবাদ সংস্থা লেবার নিউজ এজেন্সি জানিয়েছে, ইসরায়েলের ওপর তেহরানের প্রতিশোধমূলক হামলার বিষয়ে ইউরোপের এ তিন দেশের ‘দায়িত্বজ্ঞানহীন অবস্থান’-এর কারণ জানতে রাষ্ট্রদূতদের তলব করা হয়েছে।

আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, পরে ইরানে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত সিমন শেরক্লিফ, জার্মানির রাষ্ট্রদূত হানস উডো মুজেল ও ফ্রান্সের রাষ্ট্রদূত নিকোলাস হোস দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে হাজির হন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপের পরিচালক ইউরোপের তিন দেশ ‘দ্বিমুখী আচরণ’ করেছে বলে অভিযুক্ত করেন।  

কারণ, চলতি মাসের শুরুতে সিরিয়ায় ইরানের দূতাবাস প্রাঙ্গণে ইসরায়েলের হামলার নিন্দা করে একটি রাশিয়ান-খসড়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিবৃতির বিরোধিতা করেছিলেন তারা ।

তিনি রাষ্ট্রদূতদের বলেন, জাতিসংঘ সনদের ৫১ অনুচ্ছেদে  নির্ধারিত বৈধ প্রতিরক্ষার অধিকারের কাঠামোর আওতায় ইরানের সশস্ত্র বাহিনী ইসরায়েলের সামরিক ঘাঁটিগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে। এ হামলা দূতাবাসে সাম্প্রতিক হামলাসহ একাধিক অপরাধের প্রতিক্রিয়া মাত্র।

যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্সের রাষ্ট্রদূতেরা বলেছেন, শিগগিরই তারা নিজ দেশের রাজধানীতে এই বার্তা পৌঁছে দেবেন। এর আগে জি-সেভেনে অন্তর্ভুক্ত ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাজ্য  ইরানের সাম্প্রতিক হামলা নিয়ে আলোচনা করতে রোববারের পর একটি ভিডিও কল করবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট প্রাঙ্গণে ইসরায়েল হামলা চালায়। এতে একাধিক ইরানি সামরিক কমান্ডার নিহত হন।  এর জবাবে শনিবার ইসরাইলের ভূখণ্ডে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় ইরান।

বাংলাদেশ সময়: ০৮১৩ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।