ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় আটকাবস্থায় নির্যাতনের তদন্তের দাবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০

জাকার্তা: ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশে নিরাপত্তা বাহিনীর হাতে আটকাবস্থায় নির্যাতনের তদন্ত দাবি জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টান্যাশনাল। বুধবার সংগঠনটি এ দাবি করে।



গত সপ্তাহে দুই পাপুয়া অভিবাসীকে অস্ত্র সর্ম্পকে জিজ্ঞাসাবাদের সময় নির্যাতন করা হয় বলে ভিডিও চিত্র প্রকাশের পর ওই তদন্তের দাবি জানানো হয়েছে।

মানবাধিকার সংস্থার উপপরিচালক ডোনা গেস্ট এক বিবৃতিতে বলেন, ‘ওই ভিডিও চিত্র প্রকাশের মাধ্যমে আবারও মনে করিয়ে দিল ইন্দোনেশিয়ায় প্রায়ই এধরনের অত্যাচারের ঘটনা ঘটে এবং তা বিচারের বাইরেই থেকে যায়’।

তিনি আরও বলেন, ‘আমরা নিয়মিতই নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে অত্যাচার করার অভিযোগ পেয়ে থাকি। তবে এসব অভিযোগের কোনো স্বাধীন তদন্ত করা হয় না।

এদিকে দেশটির পুলিশ এবং সেনাবাহিনী জানিয়েছে, তারা প্রত্যন্ত পশ্চিমাঞ্চলের অভিযোগের তদন্ত করবেন।

কিন্তু অ্যামনেস্টি সরকারের কাছে জাতীয় মানবাধিকার কমিশনকে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে অভিযোগ তদন্তে নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছে।

মানবাধিকার সংস্থাটি বলেছে, তাদের কাছে ২০০৯ সালের আরও একটি নির্যতনের ভিডিও চিত্র রয়েছে।

সংস্থাটি জানায়, ২০০৮ সালের ডিসেম্বর থেকে ২০০৯ সালের এপ্রিল মাস পর্যন্ত পুলিশ অহেতুক বিক্ষোভকারীদের উপর হামলা চালিয়ে কমপক্ষে ২১ জনকে আহত করেছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮১৩ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa