ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

তিব্বতে জোরপূর্বক চীনা ভাষা শিক্ষার বিরুদ্ধে ছাত্রদের বিক্ষোভ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-২০ ১১:১৮:৩৯ এএম

তিব্বতের কয়েক হাজার ছাত্র জোরপূর্বক চীনা ভাষায় পড়াশুনার বিরুদ্ধে বিক্ষোভ করেছে। লন্ডনভিত্তিক একটি মানবাধিকার সংস্থা এ তথ্য জানিয়েছে। খবর এএফপি’র।

বেইজিং: তিব্বতের কয়েক হাজার ছাত্র জোরপূর্বক চীনা ভাষায় পড়াশুনার বিরুদ্ধে বিক্ষোভ করেছে। লন্ডনভিত্তিক একটি মানবাধিকার সংস্থা এ তথ্য জানিয়েছে। খবর এএফপি’র।

ফ্রি তিব্বত নামের একটি সংগঠন জানিয়েছে, তিব্বতের ছয়টি স্কুল থেকে নয় হাজারেরও বেশি ছাত্র কিংহাই প্রদেশের রেবকং কাউন্টিতে বিক্ষোভে অংশ নিয়েছে। প্রাচীন সংস্কৃতি ও ভাষাকে শ্রদ্ধা জানানোর দাবি জানিয়েছে ছাত্ররা।

একটি বিবৃতিতে ওই সংগঠনটি জানায়, বিক্ষোভে ছাত্ররা শিক্ষাব্যবস্থা সংস্কার করার দাবি জানিয়েছে। সব পাঠ্যপুস্তক মান্দারিন ভাষায় ছাপাতে হবে এবং এ ভাষাতেই শিক্ষাদান করতে হবে--এসব দাবি ছাত্রদের। এছাড়া তিব্বতীয় ও ইংরেজি ভাষার কাসের ব্যবস্থা করতে হবে।

রেবকং কাউন্টির ওই অঞ্চলটি চীন-বিরোধী মনোভাব বেশ পোক্ত। সেখানে বৌদ্ধধর্মের তিনটি গুরুত্বপূর্ণ মঠ রয়েছে।

তিব্বতের অনেক নাগকিদের অভিযোগ, চীনের সরকার তাদের সংস্কৃতিকে অবনমিত করছে। এ জন্য তারা হিমালয়ের ওই প্রান্তিক অঞ্চলে নিয়ন্ত্রণ বাড়িয়ে দিয়েছে, সেখানে লোকজনের মধ্যে বেশ গভীরভাবে চীনা শাসনের বিরোধিতা রয়েছে।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-20 11:18:39