ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শিগগির ইসরায়েলের ওপর ইরানের হামলার শঙ্কা: প্রতিবেদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৪
শিগগির ইসরায়েলের ওপর ইরানের হামলার শঙ্কা: প্রতিবেদন

শিগগির ইসরায়েলের ওপর ইরান থেকে সরাসরি হামলার শঙ্কা রয়েছে। ওয়াল স্ট্রিট জার্নালের বৃহস্পতিবারের এক প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

খবর নিউইয়র্ক পোস্টের।

প্রতিবেদনে বলা হয়, এ হামলা বৃহস্পতিবার থেকে পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে হতে পারে। ইহুদি রাষ্ট্রটির উত্তর অথবা দক্ষিণে হামলা হতে পারে। ওয়াল স্ট্রিট জার্নাল বিষয়টির সঙ্গে পরিচিত একজনকে উদ্ধৃত করে এসব তথ্য দিয়েছে।  

ইরানি নেতাদের কাছ থেকে ব্রিফ পাওয়া ব্যক্তি উল্লেখ করেন, হামলার পরিকল্পনা সম্পর্কে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি, যদিও তাদের আলোচনা হয়েছে।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির উপদেষ্টা বলেন, হামলার পরিকল্পনা নেতার সামনে রয়েছে। তিনি রাজনৈতিক ঝুঁকির বিষয়টি পর্যালোচনা করছেন।

গত সপ্তাহে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে হামলা চালায়। তেহরান ইসরায়েলের বিরুদ্ধে এর প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করে।

ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের সাত সদস্য বিমান হামলায় নিহত হন। তাদের দুজন আবার শীর্ষ কমান্ডার।  

যুক্তরাষত্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তা গত সপ্তাহে ইঙ্গিত দেন, মধ্যপ্রাচ্যে ইসরায়েলি বা আমেরিকান সম্পদের বিরুদ্ধে ইরানের প্রতিশোধ প্রত্যাশিত এবং আসন্ন বলে মনে করা হচ্ছে।

তবে মার্কিন গোয়েন্দারা এখন বলছেন, ইরান মধ্যপ্রাচ্যের পরিবর্তে সম্ভবত ইসরায়েলের মাটি প্রতিশোধমূলক হামলার দিকে মনোনিবেশ করছে। প্রতিবেদন থেকে এমনটি জানা যায়।  

বৃহস্পতিবার ইসরায়েলে মার্কিন দূতাবাস সতর্কবার্তায় কর্মী ও তাদের পরিবারের সদস্যদের কেন্দ্রীয় অঞ্চলের বাইরে যাওয়ার ক্ষেত্রে ভ্রমণবিধি ঠিক করে দেয়।

পেন্টাগন বলছে, মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল মাইকেল এরিক কুরিলা বৃহস্পতিবার ইসরায়েল সফরে ছিলেন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গালান্তের সঙ্গে কথা বলেছেন। এতে তিনি ইরানসহ আঞ্চলিক মিত্রদের ক্রমবর্ধমান হুমকির মুখে ইসরায়েলের প্রতিরক্ষায় দৃঢ় মার্কিন সমর্থন ব্যক্ত করেন।  

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সতর্ক করে দিয়ে বলেন, ইহুদি রাষ্ট্রের ওপর হামলা চালালে ক্ষতির মুখে পড়তে হবে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৪

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।