ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সাড়ে ১২ বিলিয়ন ডলারের জালিয়াতির মামলায় ভিয়েতনামি ধনকুবেরের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৪
সাড়ে ১২ বিলিয়ন ডলারের জালিয়াতির মামলায় ভিয়েতনামি ধনকুবেরের মৃত্যুদণ্ড

সাড়ে ১২ বিলিয়ন ডলারের আর্থিক জালিয়াতির মামলায় ভিয়েতনামের এক ধনকুবেরকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির এক আদালত। এটি সে দেশের ইতিহাসে সবচেয়ে বড় জালিয়াতির ঘটনা।

খবর আল জাজিরার।  

মৃত্যুদণ্ড পাওয়া ওই ধনকুবেরের নাম ট্রুং মাই ল্যান, ভ্যান থিন ফাট নামে একটি ডেভেলপার কোম্পানির প্রধান। বৃহস্পতিবার হো চি মিন শহরের আদালতে বিচার শেষে আত্মসাৎ, ঘুষ এবং ব্যাংকিং নিয়ম লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত হন তিনি।

রায়ের বিরুদ্ধে আপিল করার জন্য তার আইনজীবীরা এখন ১৫ দিন সময় পেলেন।

৬৭ বছর বয়সী ল্যান ২০১২ থেকে ২০২২ সাল পর্যন্ত বেআইনিভাবে সাইগন জয়েন্ট স্টক কমার্শিয়াল ব্যাংক নিয়ন্ত্রণ করেন। তার উদ্দেশ্য ছিল হাজারো ভৌতিক কোম্পানির মাধ্যমে এবং সরকারি কর্মকর্তাদের ঘুষ দিয়ে অর্থ তুলে নেওয়া।

তার জালিয়াতি করা সম্পদের মূল্য ২০২২ সালে ভিয়েতনামের জিডিপির ৩ শতাংশ। প্রসিকিউটররা বলছেন, তারা এক হাজারেরও বেশি সম্পত্তি বাজেয়াপ্ত করেছেন।

অভিযোগ অস্বীকার করার পাশাপাশি ল্যান অধস্তনদের দোষারোপ করেন। গত সপ্তাহে আদালতে চূড়ান্ত মন্তব্যে তিনি বলেন, তার আত্মহত্যার চিন্তা ছিল।

২০২২ সালের অক্টোবরে ল্যান গ্রেপ্তার হন। ২০১৬ সালে শুরু হওয়া দুর্নীতিবিরোধী অভিযানে ধরা পড়া প্রভাবশালীদের একজন তিনি। ২০২২ সালে এ অভিযান সর্বোচ্চ সীমায় যায়।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।