ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উৎসবের আমেজে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখল উত্তর আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৪
উৎসবের আমেজে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখল উত্তর আমেরিকা

উত্তর আমেরিকার তিন দেশ মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডা থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ প্রত্যক্ষ করলেন অধিবাসীরা। একে ‘গ্রেট নর্থ আমেরিকান এক্লিপস’ও বলা হচ্ছে।

স্থানীয় সময় বেলা ১১টা ৭ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ৭ মিনিটে) প্রথম আংশিক সূর্যগ্রহণ দেখা যায় মেক্সিকোর পশ্চিম উপকূল থেকে। এর পর যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্য থেকে সূর্যগ্রহণ দৃষ্টিগোচর হতে থাকে। যুক্তরাষ্ট্রের পর কানাডায় সূর্যগ্রহণ দৃশ্যমান হয়।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলে। ওই সময় ওই অঞ্চলটি অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে যা ৪ মিনিটেরও বেশি সময় স্থায়ী ছিল। খবর বিবিসি।

এই তিন দেশে প্রায় চার কোটি মানুষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে বিভিন্ন এলাকায় সমবেত হয়েছিলেন। পূর্বাভাস অনুযায়ী যেসব অঞ্চল থেকে সূর্যগ্রহণ সবচেয়ে ভালো দেখা যাবে, গত কয়েক দিন ধরেই সেসব এলাকায় ভিড় করছিলেন কৌতূহলী ও উৎসুক মানুষজন।

এর আগে  ১৯৭৯ সালের ২৬ ফেব্রুয়ারি কানাডায় এ ধরনের সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। মেক্সিকোতে ১৯৯১ সালের ১১ জুলাই ও যুক্তরাষ্ট্রে ২০১৭ সালের ২১ আগস্ট পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছিল।

এই তিন দেশ ছাড়াও স্পেন, যুক্তরাজ্য, পর্তুগালসহ অন্য আরও কয়েকটি দেশের নাগরিকরা আংশিক সূর্যগ্রহণ দেখেছেন।

জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, সোমবারের গ্রহণের বিশেষত্ব হল অপেক্ষাকৃত বেশি সময় ধরে এই গ্রহণ স্থায়ী হয়েছে যখন টানা চার মিনিট চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢেকে ছিল সূর্য। যা গত ৫০ বছরে কখনও কোনও গ্রহণেই হয়নি।

বাংলাদেশ সময়:১০০০ ঘণ্টা,এপ্রিল ০৯, ২০২৪
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।