ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯
bangla news

তেল-গ্যাস নিয়ে আলোচনার জন্য ইরানে শাভেজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-২০ ৭:২০:৩৩ এএম

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ ইরানের সঙ্গে আলোচনায় বসেছেন। আলোচনায় দেশ দুটির তেল-গ্যাস ও পেট্রেলিয়াম শিল্পের মধ্যে সহযোগিতা বাড়ানোর বিষয়টি গুরুত্ব পাবে বলে আশা করা হচ্ছে।

তেহরান: ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজ ইরানের সঙ্গে আলোচনায় বসেছেন। আলোচনায় দেশ দুটির তেল-গ্যাস ও পেট্রেলিয়াম শিল্পের মধ্যে সহযোগিতা বাড়ানোর বিষয়টি গুরুত্ব পাবে বলে আশা করা হচ্ছে।

ইরানের পৌঁছানোর একঘণ্টা পরই দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ তার বাসভবনে শাভেজকে অভ্যর্থনা জানান। দুদিনের রাষ্ট্রীয় সফরে মঙ্গলবার শাভেজ ইরানে পৌঁছান।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন এসব তথ্য জানায়।

নবমবারের মত ইরান সফরে আসা শাভেজ মধ্যপ্রাচ্যের সঙ্গে কারাকাসের সম্পর্কের প্রশংসা করেন। একইসঙ্গে এ সম্পর্ককে ‘অনেক দৃঢ় ও গভীর’ বলেও মন্তব্য করেন তিনি।

পশ্চিমা বিশ্বের সঙ্গে তেহরানের পরমাণু কর্মসূচি বিষয়ক বিরোধে সব সময়ই সমর্থণ দিয়ে আসছে ভেনিজুয়েলা।

এক্ষেত্রে ‘মধ্যপ্রাচ্যে মার্কিন সাম্রাজ্যবাদ বিস্তার’ এবং ‘তেহরানের জনগণের ওপর অনৈতিকভাবে আরোপিত নিষেধাজ্ঞা’ বিষয়ে আহমাদিনেজাদের সঙ্গে আলোচনা করবেন বলে শাভেজ উল্লেখ করেন ।

একইসঙ্গে রাশিয়ার সহযোগিতায় ভেনিজুয়েলার নিজস্ব পরমাণু স্থাপনা তৈরি করতে যাচ্ছে বলেও শাভেজ জানান। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।  

এ বিষয়ে লাতিন আমেরিকার গণমাধ্যমের সমালোচনার নিন্দা করে তিনি বলেন, ‘প্রতিটি ক্ষেত্রে একইভাবে মার্কিন শক্তি ও সারা বিশ্বে বিস্তৃত এর নেটওয়ার্ক আমাদের জনগণের স্বাধীনতায় বাধা দিয়ে আসছে।’

এদিকে দেশ দুটি আরও বেশ কয়েকটি ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে একমত হয়েছে বলেও জানা যায়। তবে এ বিষয়েও বিস্তারিত কিছু জানা যায়নি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৪৮ ঘন্টা, অক্টোবর ২০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-20 07:20:33