ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

৩০ বছরে পৃথিবীর বেশিরভাগ অঞ্চল খরায় আক্রান্ত হবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০
৩০ বছরে পৃথিবীর বেশিরভাগ অঞ্চল খরায় আক্রান্ত হবে

ওয়াশিংটন: পৃথিবীর বেশিরভাগ জমিই আগামী ৩০ বছরের মধ্যে খরা অঞ্চলে পরিণত হয়ে যেতে পারে। মঙ্গলবার প্রকাশিত একটি সমীক্ষায় এমনই আশঙ্কা করা হয়েছে।



তবে আশার কথা হলো, গ্রিসহাউস গ্যাস নিঃসরণ কমিয়ে ফেলা হলে এমনটা নাও হতে পারে।

বায়ুমণ্ডল গবেষণাসংক্রান্ত জাতীয় কেন্দ্র (এনসিএআর) নামের যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান সমীাটি প্রকাশ করেছেন।

এনসিএআর-এর বিজ্ঞানী আইগুয়ো দাই বলেন, ‘আগামী কয়েক দশকে আমরা বিস্তৃত পরিসরে খরার আশঙ্কা করছি। তবে এই বিষয়ের সঙ্গে এখনো সরকারি ও জলবায়ু পরিবর্তনের ওপর গবেষণাকারী সম্প্রদায়গুলো পরিচিত না। ’

গবেষণায় বলা হয়েছে, এশিয়ার কিছু অঞ্চল, মার্কিন যুক্তরাষ্ট্র, দণি ইউরোপ, আফ্রিকার বেশিরভাগ অঞ্চল, লাতিন আমেরিকা ও মধ্যপ্রাচ্যের বেশকিছু অঞ্চল প্রকট খরায় আক্রান্ত হতে পারে। এর মধ্যে ভূমধ্যসাগরীয় সীমান্ত ঘেঁষা অঞ্চলও রয়েছে, যা একেবারেই নজিরবিহীন।

এতে বলা হয়েছে, ‘কৃষি, পানি সম্পদ, পর্যটন, প্রতিবেশ ও মৌলিক মানবিক দিকগুলোর ওপর এই খরা গভীরভারে প্রভাব ফেলবে। ’

সমীায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে প্রতি বছর খরার কারণে গড়ে ৬০০ থেকে ৮০০ ডলার আর্থিক তি হয়। ১৯৮০-র দশকে আফ্রিকায় খরাসংক্রান্ত বিপর্যয়ে পাঁচ লাখেরও বেশি মানুষ মারা গেছে।

আগামী দশকগুলোয় কী ঘটবে তা নির্ভর করবে কয়েকটি বিষয়ের ওপর। এগুলোর মধ্যে আছে, গ্রিনহাউস গ্যাস নিঃসরণের প্রকৃত অবস্থা, প্রাকৃতিক জলবায়ু চক্র।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa