ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

টাইম স্কয়ারের বোমা হামলাকারীকে অর্থায়ন করেছে পাক তালেবান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০
টাইম স্কয়ারের বোমা হামলাকারীকে অর্থায়ন করেছে পাক তালেবান

ইসলামাবাদ: নিউ ইয়র্কের টাইম স্কয়ারে বোমা হামলার পরিকল্পনার জন্য সন্ত্রাসী ফয়সাল শাহজেদকে ৪৩ হাজার ডলার দিয়েছে পাকিস্তানের নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান জঙ্গিরা। রাওয়ালপিন্ডি ভিত্তিক সন্ত্রাসবাদ বিরোধী আদালতে সোমবার পুলিশের জমা দেওয়া প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।



হানবাল আক্তার, মোহাম্মদ শোয়েব মুঘল এবং মোহাম্মদ শহিদ হোসাইনের গ্রেপ্তার হওয়ার ভিত্তিতে ওই প্রতিবেদন তৈরি করা হয়। এতে শাহজেদের সঙ্গে ওই তিনজনের যোগাযোগের বিষয়টির সত্যতা নিশ্চিত করা হয়।

অপরাধ কার্যপ্রণালী আইনের ১৬৪ নং ধারায় অভিযুক্তরা তাদের অপরাধ স্বীকার করেন বলে তদন্তকারীরা জানান। এসময় বিচার বিভাগের ম্যাজিস্ট্রেটের সামনে তারা হামলার জন্য শাহজেদকে ৪৩ হাজার মার্কিন ডলার দেওয়ার অভিযোগ স্বীকার করে নেন।

একইসঙ্গে শাহজেদসহ আরও তিন হামলাকারীকে মুঘল এক সপ্তাহের জন্য তার বাড়িতে থাকার ব্যবস্থা করে দেয় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।  

প্রতিবেদন হাতে পাওয়ার পর সন্ত্রাসবাদ বিরোধী আদালতের বিচারক মালিক মোহাম্মদ আকরাম আওয়ান ২৬ অক্টোবরের পর্যন্ত মামলাটি স্থগিত করেন।

এদিকে গত মাসে ইসলামাবাদের হাইওয়ে থেকে ওই তিনজনকে গ্রেপ্তার করা হয় বলে পুলিশ জানায়। এসময় তারা একটি গাড়িতে ভ্রমণ করছিলেন।

একইসঙ্গে গাড়িতে ল্যাপটপ এবং সংসদ ভবনসহ ইসলামাবাদের গুরুত্বপূর্ণ ভবনের ম্যাপ পাওয়া যায় বলেও পুলিশ দাবি করে।  

পাকিস্তান ও পাকিস্তানের বাইরে সন্ত্রাসী কর্মকান্ড চালানো ও এতে উৎসাহ দেওয়ার জন্য তাদের দোষী সাব্যস্ত করার দাবি জানায় তদন্তকারীরা।

তবে শেষ পর্যন্ত মে মাসে গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা আক্তার, মুঘল এবং হোসাইনকে আটক করে এবং জিজ্ঞাসাবাদের পর গত মাসে তাদের আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার দেখানো হয়।

এদিকে গত মাসে পাকিস্তানের সাবেক এয়ার ভাইস মার্শালের ছেলে শাহজেদকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় মার্কিন আদালত।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩১৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa