ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইইউ’র পরিবেশ নীতির বিরুদ্ধে স্পেনে ট্রাক্টর নিয়ে কৃষকদের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৪
ইইউ’র পরিবেশ নীতির বিরুদ্ধে স্পেনে ট্রাক্টর নিয়ে কৃষকদের বিক্ষোভ

ইইউ’র পরিবেশ সংক্রান্ত পরিবর্তিত নীতির বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছেন স্পেনে কৃষকরা। তাদের দাবি, নীতিতে পরিবর্তন সত্ত্বেও তারা তাদের উৎপন্ন পণ্যের ন্যায্য দাম পাচ্ছেন না।

তাদের উপর আর্থিক বোঝা বাড়ছে।

কৃষকরা কৃষি মন্ত্রণালয়ে মিছিল করে যান। তারা জানিয়ে দেন, ইইউ যে পরিবেশ নিয়মে পরিবর্তন এনেছে, তাতে তারা খুশি নন।  কৃষকের দাবি, ইইউ-র আইনের কারণে আমাদের দমবন্ধ লাগছে।

ট্রেড ইউনিয়ন নেতা লুই কর্টেস স্পেন সরকারকে সাবধান করে দিয়ে বলেছে্ন, যদি কোনো সমাধান না হয়, তাহলে তারা চাপ আরো বাড়াবেন। উত্তেজনাও বাড়বে। তিনি অন্তত একমাসের মধ্যে সরকারের অবস্থান জানতে চান।  

কর্টেস বলেছেন, কৃষকদের সহায়তা করার জন্য আইন হওয়া উচিত। কৃষকদের শস্যের গুণগত মান যাতে বাড়ে তার দিকে লক্ষ্য রেখে পরিবেশগত নিয়ম করা উচিত। ইইউ উপযুক্ত পরিবেশ আইন করুক। এর সঙ্গে কৃষিকে মিশিয়ে দেয়া ঠিক নয়।

ইইউ-র আমলাতন্ত্র নিয়ে স্পেনের কৃষকরা এই প্রথমবার ক্ষোভ দেখাচ্ছেন এমন নয়।  গত ২১ ফেব্রুয়ারি প্রায় পাঁচশটি ট্রাক্টর নিয়ে কৃষকরা মাদ্রিদে এসে বিক্ষোভ দেখিয়েছেন। তখনও তারা ন্যায্য দামের দাবি তুলেছিলেন। তারা তখনো বলেছিলেন, এমন পরিবেশ আইন হওয়া উচিত, যেখানে আমলাদের নিয়ন্ত্রণ অনেক কম থাকবে, রাষ্ট্র যেখানে কৃষকদের আরো সাহায্য করবে।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।