ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

কানের ভিতরে দাঁত !

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১০
কানের ভিতরে দাঁত !

শেফিল্ড: দীর্ঘকাল মাথাব্যথা ও আংশিক বধিরতার সমস্যায় ভুগছেন ব্রিটেনের এক লোক। অথচ এই ব্যথার কুলকিনারা করা যাচ্ছে না।

কী করা যায়!

গত ৩০ বছর ধরে এই অবস্থা চলছে। বহু চিকিৎসকের কাছে সমস্যাটি দেখানো হয়েছে। কিছুতেই কিছু হচ্ছে না। একসময় কানের ভিতর থেকে বেরিয়ে আসল আস্ত একটি দাঁত! আর এটাই সেই মাথাব্যথা ও বধিরতার কারণ।

দুর্লভ এ ‘আবিষ্কার’-এর জন্য হতবুদ্ধি হয়ে যাওয়া নার্সের দরকার পড়েছে শুধু একটি মাইক্রোস্কোপ ও ছোট একটি চিমটার।

এদিকে, ভুক্তভোগী ওই রোগী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ‘আমি বুঝতে পারছি না যে এতদিন কেন তারা (চিকিৎসকরা) এটা খুঁজে পাননি!’

ইংল্যান্ডের শেফিল্ডের স্টিফেন হার্স্ট (৪৭) বলেন যে, ১৪ বছর বয়স থেকে তিনি ক্রমাগত কানব্যথা ও সংক্রমণের সমস্যায় ভুগছেন। কিন্তু ৩০ বছরেও চিকিৎসকরা এর সঠিক কারণ জানতে ও সমস্যার সমাধান করতে ব্যর্থ হন।

এ বিষয়ে হার্স্ট বলেন, ‘আসলে সমস্যাটি কি তা জানতে আমি শেষবারের মতো চেষ্টা করি এবং ওই নার্স আমার কান থেকে মাইক্রোস্কোপ ও ছোট চিমটার সাহায্যে একটি দাঁত বের করে নিয়ে আসেন। ’ দ্য মিরর নামের পত্রিকায় সোমবার এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়।

তার ডান কানের পুরো শ্রবণশক্তি ফিরে না এলেও মাথাব্যথার সমস্যা সম্পূর্ণ উবে গেছে এবং এখন তিনি আগের তুলনায় অনেক শান্তিতে ঘুমাতে পারছেন বলে হার্স্ট জানান। স্কুলে পড়ার সময় সংঘটিত কোনো ঘটনায় দাঁতটি কানে ঢুকে থাকতে পারে বলে হার্স্ট ধারণা করছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮৪৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa