ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধবিরতির বিষয়ে হামাসের প্রস্তাব ইসরায়েলের কাছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
যুদ্ধবিরতির বিষয়ে হামাসের প্রস্তাব ইসরায়েলের কাছে

গাজায় ইসরায়েলের যুদ্ধ শেষ করার জন্য একটি নতুন যুদ্ধবিরতি প্রস্তাব উপস্থাপন করেছে হামাস। এ প্রস্তাবের মধ্যে রয়েছে ফিলিস্তিনি বন্দিদের বিনিময়ে ইসরায়েলি বন্দিদের মুক্তি দেওয়া।

তাদের মধ্যে ১০০ জন যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ফিলিস্তিনি রয়েছেন।

বৃহস্পতিবার মধ্যস্থতাকারী কাতারের কাছ থেকে একটি নতুন যুদ্ধবিরতি চুক্তির প্রস্তাবে ইসরায়েল হামাসের প্রস্তাব পেয়েছে। একজন ইসরায়েলি কর্মকর্তা সিনহুয়াকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেছেন, ইসরায়েলের মোসাদ গোয়েন্দা সংস্থার প্রধান ডেভিড বার্নিয়া কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানির কাছ থেকে লিখিত এ প্রস্তাব পান।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় বৃহস্পতিবার বলেছে নতুন প্রস্তাবটির দাবি ‘অবাস্তব ভিত্তিক’। প্রস্তাবটি নিয়ে আলোচনার জন্য শুক্রবার যুদ্ধকালীন মন্ত্রিসভা ডাকা হবে বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্তব্য সত্ত্বেও ইসরায়েলের রাষ্ট্রীয় মালিকানাধীন কান টিভির খবরে বলা হয়েছে নথিতে দাবিগুলোর একটি তালিকা রয়েছে যা ইসরায়েল যুক্তিসঙ্গত বলে মনে করে।

হামাস এক বিবৃতিতে নিশ্চিত করেছে তারা একটি যুদ্ধবিরতির ‘বিস্তৃত দৃষ্টিভঙ্গি’ উপস্থাপন করেছে যার মধ্যে গাজায় জিম্মিদের মুক্তির বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।


এদিকে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর অবিরাম হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩১ হাজার ৪৯০ জনে দাঁড়িয়েছে।

শুক্রবার (১৫ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিবৃতিতে জানানো হয়, প্রায় সাড়ে ৩১ হাজার জন নিহতের পাশাপাশি আহত হয়েছে আরও ৭৩ হাজার ৪৩৯ জন। হতাহতদের অধিকাংশই নারী ও শিশু।

গত ৭ অক্টোবর গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে নির্মূলের অভিযানের নামে নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলা চালানো হচ্ছে। এতে প্রতিদিনই প্রাণ হারাচ্ছে ফিলিস্তিনি নারী, পুরুষ এবং শিশুরা।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।