ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘এমভি আবদুল্লাহকে’ অনুসরণ করছে ইইউয়ের যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
‘এমভি আবদুল্লাহকে’ অনুসরণ করছে ইইউয়ের যুদ্ধজাহাজ

সোমালিয়ায় জলদস্যুদের দ্বারা বাংলাদেশের পতাকাবাহী একটি পণ্যবাহী জাহাজের ২৩ জন ক্রুকে জিম্মি করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের উপকূলগামী একটি যুদ্ধজাহাজ অপহৃত ওই জাহাজটিকে অনুসরণ করছে।

বুধবার এ তথ্য জানিয়েছে ইইউর সামুদ্রিক নিরাপত্তা বাহিনী।

গত মঙ্গলবার বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি আবদুল্লাহ’ হাইজ্যাক হওয়ার বিষয়টি প্রথম প্রকাশ করে ব্রিটিশ সেনাবাহিনী। সোমালিয়ার রাজধানী মোগাদিসু থেকে প্রায় ১১০০ কিলোমিটার পূর্বে এ ঘটনা ঘটে।

ইইউ বাহিনী এক বিবৃতিতে বলেছে, অপারেশন আটলান্টার অংশ হিসেবে মোতায়েন করা একটি ইইউ যুদ্ধজাহাজ ওই জাহাজটিকে ছায়ার মতো অনুসরণ করছে।

বিবৃতিতে বলা হয়েছে, জলদস্যুরা ওই জাহাজের ২৩ জন ক্রুকে আটকে জিম্মি করেছে। আটক জিম্মিরা নিরাপদ আছে, জাহাজটি সোমালিয়ার উপকূলের দিকে যাচ্ছে।

ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি কোম্পানি অ্যামব্রে জানিয়েছে, মোজাম্বিকের রাজধানী মাপুতো থেকে সংযুক্ত আরব আমিরাতের হামরিয়া যাওয়ার সময় সশস্ত্র হামলাকারীরা জাহাজটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

বাংলাদেশের স্থানীয় গণমাধ্যমকে কোম্পানির মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, জাহাজটির মালিক বাংলাদেশি কোম্পানি এসআর শিপিং লাইনস। এটি চট্টগ্রাম ভিত্তিক কবির স্টিল অ্যান্ড রিরোলিং মিল গ্রুপের একটি সহযোগী সংস্থা।

সোমালিয়া উপকূলে একসময় ব্যাপক জলদস্যুতা ছিল। ২০১১ সালের পর কমতে শুরু করে। সম্প্রতি জলদস্যুতার ঘটনা উদ্বেগজনকভাবে বেড়েছে।

বুধবার (১৩ মার্চ) সন্ধ্যায় জাহাজটির সর্বশেষ অবস্থান ছিল সোমালিয়া উপকূল থেকে ১৭০ নটিক্যাল মাইল দূরে। এটি ক্রমশ উপকূলের দিকে যাচ্ছিল। ধারণা করা হচ্ছে, ২৪ থেকে ৩০ ঘণ্টার মধ্যে জাহাজটি উপকূলের কাছাকাছি পৌঁছাতে পারবে।

নাবিকদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সাধারণ সম্পাদক মো. শাখাওয়াত হোসেন জানান, ভেসেল ট্র্যাকিং ওয়েবসাইট থেকে এমভি আবদুল্লাহর এ অবস্থান তারা জানতে পেরেছেন।
 

সূত্র: এপি

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।