ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৫০ দেশ থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে পোল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
৫০ দেশ থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে পোল্যান্ড

পোলিশ পররাষ্ট্রমন্ত্রী রাডোস্লা সিকোরস্কি সিদ্ধান্ত নিয়েছেন ৫০ টিরও বেশি দেশ থেকে  রাষ্ট্রদূতদের প্রত্যাহার করবেন তিনি। বুধবার জারি করা এক বিবৃতিতে জানানো হয়, পূর্ববর্তী সরকার কর্তৃক নিয়োগকৃত প্রায় এক ডজন প্রার্থীকে প্রত্যাহার করা হবে।

 

প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্কের অনুমোদন পাওয়ার পর এই প্রত্যাহার প্রক্রিয়া শুরু করা হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় আশাবাদ ব্যক্ত করে জানিয়েছে, পোল্যান্ডের বৈদেশিক নীতির চ্যালেঞ্জগুলো আরও ভালভাবে এবং পেশাদারিত্বের সঙ্গে মোকাবিলায় এই পরিবর্তন সহায়তা করবে এবং দেশটির সকল কর্তৃপক্ষ এই লক্ষ্যে একযোগে কাজ করবে।  

একদিন আগেই, টাস্ক জাতীয় টেলিভিশনে ঘোষণা করেছিলেন তিনি এবং পররাষ্ট্রমন্ত্রী সিকোরস্কি রাষ্ট্রপতিকে ‘দূতাবাসগুলোতে ব্যাপক পরিবর্তন’ আনার জন্য আহ্বান জানাবেন।

টাস্ক বলেন, যদি অন্য উপায় না থাকে, আমরা রাষ্ট্রদূতদের প্রত্যাহার করব এবং রাষ্ট্রপতির অবস্থান পরিবর্তন না হওয়া পর্যন্ত অথবা রাষ্ট্রপতি পরিবর্তন না হওয়া পর্যন্ত, বর্তমান চার্জ ডি'অ্যাফেয়ার্সরা রাষ্ট্রদূত হিসেবে কাজ করবেন।

তিনি বলেন যেভাবেই হোক, আমাদের উন্নতি করতে হবে এবং পোল্যান্ডের প্রতি অনুগত একটি দল গড়ে তুলতে হবে। এই পদক্ষেপটি ‘প্রতিশোধ নয়’ বরং বর্তমান অনেক রাষ্ট্রদূত ‘অবশ্যই তাদের কাজ চালিয়ে যাওয়ার জন্য যোগ্য’।

এদিকে দেশটির প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুডা বলেছেন, রাষ্ট্রপতির অনুমোদন ছাড়া রাষ্ট্রদূতকে বাতিল বা নিয়োগ করা সম্ভব নয়।

বিচার বিভাগীয় সংস্কার, সরকারি গণমাধ্যমের দখল নেওয়া এবং বড় আকারের বিনিয়োগ প্রকল্পের ভবিষ্যৎসহ নানান ঘরোয়া বিষয়গুলোতে প্রধানমন্ত্রী টাস্ক এবং প্রেসিডেন্ট ডুডার মধ্যে তিক্ত মতবিরোধ রয়েছে।

দুই জনের এই তিক্তটা শুরু হয় দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মারিউস কামিনস্কি এবং তার ডেপুটিকে গ্রেপ্তারের মধ্যদিয়ে। মারিউস কামিনস্কির বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগের একটি মামলায় রাষ্ট্রপতি তাকে ক্ষমা করেন। কিন্তু প্রধানমন্ত্রী টাস্কের কেবিনেটের ভাষ্য এই ক্ষমা করা রাষ্ট্রপতির এক্তিয়ার বহির্ভূত।   

মারিউস কামিনস্কি ছিলেন সাবেক প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি কেবিনেটের মন্ত্রী। মাতেউস মোরাউইকি অনাস্থা ভোটে ক্ষমতা হারালে টাস্ক প্রধানমন্ত্রী হন।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।