ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৭ দশক লোহার ফুসফুসে বেঁচে থাকার পর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
৭ দশক লোহার ফুসফুসে বেঁচে থাকার পর মৃত্যু

লোহার ফুসফুস নিয়ে বেঁচে থাকা পল আলেক্সান্ডার নামে যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি ৭৮ বছর বয়সে মারা গেছেন। ছয় বছর বয়সে তিনি পোলিও আক্রান্ত হন।

পোলিওর কারণে পলের ঘাড় থেকে শরীরের নিচের অংশ অবশ হয়ে গিয়েছিল।  

পোলিওতে অবশ হয়ে যাওয়ায় তিনি স্বাভাবিকভাবে শ্বাস নিতে পারছিলেন না। এতে চিকিৎসকরা তাকে ধাতব একটি সিলিন্ডারে রাখেন। সাত দশক তিনি এভাবেই বেঁচে থাকেন।

ফান্ডরাইজিং ওয়েবসাইট এক পোস্টে  জানিয়েছে, লোহার ফুসফুসের ব্যক্তি গতকাল মারা গিয়েছেন। তিনি কলেজে গিয়ে একজন আইনজীবী হয়েছিলেন। পল একজন অবিশ্বাস্য রোল মডেল ছিলেন।

১৯৫২ সালে পল অসুস্থ হয়ে পড়লে নিজ শহর ডালাসের চিকিৎসকরা তার জীবন বাঁচান। তবে পোলিওর কারণে তিনি আর স্বাভাবিকভাবে শ্বাস নিতে পারছিলেন না।  

এতে তার শরীরের গলা পর্যন্ত অংশ লোহার সিলিন্ডারে স্থাপন করা হয়। তবে খুব বেশিদিন তিনি টিকে থাকবেন, এমনটি আশা করা হয়নি। তবে তিনি দশকের পর দশক বেঁচে ছিলেন।

স্কুল পাস করে পল আলেক্সান্ডার সাউদার্ন মিথোডিস্ট ইউনিভার্সিটিতে ভর্তি হন। ১৯৮৪ সালে তিনি অস্টিনে ইউনিভার্সিটি অব টেক্সাস থেকে আইনে ডিগ্রি লাভ করেন। দুই বছর পর আইনজীবী হয়ে তিনি কয়েক দশক অনুশীলন চালিয়ে যান।

২০২০ সালে তিনি আত্মজীবনী প্রকাশ করেন। এটি লিখতে তার আট বছর সময় লাগে। কিবোর্ডে টাইপ করতে এবং বন্ধুকে নির্দেশ দিতে প্লাস্টিকের একটি লাঠি ব্যবহার করেন।  

পল আলেক্সান্ডার সবচেয়ে বেশি সময় ধরে লোহার ফুসফুসে জীবিত থেকে গিনেস রেকর্ডে নাম লেখান।

বিবিসি ও স্কাই নিউজ

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।