ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসলামোফোবিয়া রুখে দেওয়ার আহ্বানে রমজানের শুভেচ্ছা জানালেন ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
ইসলামোফোবিয়া রুখে দেওয়ার আহ্বানে রমজানের শুভেচ্ছা জানালেন ট্রুডো

পবিত্র রমজান মাস উপলক্ষে মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি সারা বিশ্বের মুসলমানদের জন্য মহিমান্বিত ও শান্তিপূর্ণ রমজান কামনা করেছেন।

স্থানীয় সময় রোববার (১০ মার্চ) কানাডার প্রধানমন্ত্রীর ওয়েবসাইটে এক বিবৃতির মাধ্যমে এই শুভেচ্ছা জানান ট্রুডো।

বিবৃতিতে জাস্টিন ট্রুডো বলেন, সূর্যাস্তের পর থেকে আজ রাতে কানাডা এবং সারা বিশ্বের মুসলিম সম্প্রদায় পবিত্র রমজান মাস শুরু করবে। আসন্ন সপ্তাহগুলোতে মুসলিমদের পরিবার এবং তাদের বন্ধুরা প্রার্থনা করতে এবং মহত্ত্ব ও উদারতা প্রদর্শনে একত্রিত হবে। সারাদিন তারা অভুক্ত থেকে (রোজা রেখে) সূর্যাস্তের সময় তারা ইফতারের জন্য জড়ো হবে। যেখানেই পালন করা হোক না কেন, রমজান সর্বদাই সহানুভূতি, কৃতজ্ঞতা এবং পরিবারের মূল্যবোধকে সম্মান করার একটি সুযোগ সামনে এনে দেয়।

তিনি বলেন, দেশের জন্য মুসলিম কানাডিয়ানরা যে অবদান রেখেছেন এবং রেখে চলেছেন; তার স্বীকৃতি দানে রমজান আমাদের সকলের জন্য একটি সুযোগ তৈরি করে দিয়েছে। প্রায় ১৮ লাখ মুসলমান কানাডাকে তাদের বাড়ি বলে থাকেন এবং তাদের কারণে আমাদের দেশ আরও বেশি সমৃদ্ধ।

এই সময় ইসলামোফোবিয়া রুখে দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, যেহেতু মুসলিম সম্প্রদায় রমজানকে উদারতা এবং সহানুভূতির সঙ্গে পালন করে, আমরা আমাদের সবার দায়িত্ব, যেখানেই ইসলামোফোবিয়া, বর্ণবাদ এবং ঘৃণামূলক ঘটনা ঘটবে, সেগুলোর বিরুদ্ধে সেখানেই রুখে দাঁড়ানো। এই সময় গাজায় অবাধ ত্রাণ কার্যক্রম পরিচালনার আহ্বানও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।