ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ইসরায়েলের তৎপরতাই শান্তি আলোচনার জন্য বাধা: ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১০
ইসরায়েলের তৎপরতাই শান্তি আলোচনার জন্য বাধা: ফিলিস্তিন

জাতিসংঘ: ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরায়েলের বিভিন্ন তৎপরতার কারণে মধ্যপ্রাচ্যের প্রয়োজনীয় শান্তি আলোচনা ব্যাহত হচ্ছে। জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের স্থায়ী পর্যবেক্ষক রিয়াদ মনসুর সোমবার এ মন্তব্য করেন।



মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে মনসুর এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতি অসমর্থনযোগ্য, অসহনীয়, অস্থিতিশীল এবং জরুরিভিত্তিতে এর সংশোধন প্রয়োজন। ’

ফিলিস্তিন সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় শুরু হওয়া শান্তি আলোচনায় সরাসরি সাড়া দেয়। মূলত পৃথক রাষ্ট্র গঠনের উদ্দেশ্যেই দেশটি আলোচনায় অংশ নেয় বলে মনসুর জানান।

তিনি বলেন, ‘১৯৬৭ পূর্ববর্তী সীমানার ভিত্তিতে ফিলিস্তিন দশক ধরে শান্তিপূর্ণ উপায়ে দুই-রাষ্ট্র সমাধানের জন্য অঙ্গীকারবদ্ধ। আর ১৯৮৮ সালে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণার পর থেকে এর শুরু, যা এখনও বর্তমান। ’

দুই-রাষ্ট্র সমাধানের অর্থ নিরাপদ ইসরায়েল এবং স্বাধীন ফিলিস্তিনের পাশাপাশি শান্তিপূর্ণ অবস্থান। দুই-রাষ্ট্র সমাধানের বিষয়টিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক সমর্থন আছে।

ফিলিস্তিনের ভূখণ্ডে ইসরায়েল বসতিস্থাপন স্থগিতের সময়সীমা না বাড়ানোর কারণে সাম্প্রতিক প্রত্যক্ষ শান্তি আলোচনা ব্যাহত হয় বলে মনসুর অভিযোগ করেন।

ইসরায়েলের এ সিদ্ধান্ত ‘শান্তির ক্ষেত্রে বড় বাধা’ এবং ‘দুই-রাষ্ট্র সমাধান ও শান্তিপূর্ণ ভূখণ্ডের প্রধান মূলনীতির সম্পূর্ণই বিপরীত’ বলে উল্লেখ করেন তিনি।

জানুয়ারি থেকে এ পর্যন্ত ৮ হাজার বসতি স্থাপনকারী দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ড বিশেষত গাজায় প্রবেশ করেছে এবং এ কারণে সেখানে এখনও অব্যাহতভাবে সহিংসতা চলছে।  

সম্প্রতি আন্তর্জাতিক বিশ্বের চাপের মুখে ইসরায়েল দখলকৃত গাজার অবরোধ কিছুটা শিথিল করেছে। তারপরও সেখানে প্রয়োজনীয় খাদ্যসামগ্রীর মাত্র ২৫ শতাংশ সরবরাহের অনুমতি আছে বলে মনসুর অভিযোগ করেন।

একইসঙ্গে অবরোধের কারণে গাজার পুনর্গঠন প্রক্রিয়া ব্যাহত হচ্ছে বলেও তিনি জানান। এ এলাকায় জাতিসংঘের সহায়তায় স্কুল নির্মাণ ও অন্যান্য সুবিধাদি বাড়ানোর প্রচেষ্টাও ব্যাহত করে ইসরায়েল।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫১৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa