ঢাকা, রবিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বুরকিনা ফাসোতে সশস্ত্র হামলায় নিহত ১৭০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
বুরকিনা ফাসোতে সশস্ত্র হামলায় নিহত ১৭০

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সশস্ত্র হামলায় প্রায় ১৭০ জন নিহত হয়েছেন। কারা এই হামলা করেছে এবং কেন করেছে সে সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

 

বিবিসি এক প্রতিবেদনে জানায়, বুরকিনা ফাসোর মসিলগা, নর্ডিন এবং সোরো নামে তিনটি গ্রামে অস্ত্রধারীরা হামলা চালিয়ে নারী ও শিশুসহ প্রায় ১৭০ জনকে ‘হত্যা’ করেছে বলে জানিয়েছেন দেশটির পাবলিক প্রসিকিউটর অ্যালি বেঞ্জামিন কুলিবালি।  

তিনি গত ২৫ ফেব্রুয়ারি ইয়াতেঙ্গা প্রদেশে গ্রামে হামলার ঘটনায় তদন্ত শুরু করেছেন। এই ঘটনায় আক্রমণকারীদের খুঁজে বের করতে সাহায্য করার জন্য সাক্ষীদের এগিয়ে আসার আবেদন জানিয়েছেন কুলিবালি।

বুরকিনা ফাসোর এক-তৃতীয়াংশেরও বেশি এলাকা বিদ্রোহীরা নিয়ন্ত্রণ করে থাকে। সম্প্রতি দেশটির একটি গির্জার পাশাপাশি একটি মসজিদ এবং সেনা ঘাঁটিতে হামলার ঘটনা ঘটে।  

দেশটির সেনাবাহিনী ইসলামপন্থিদের আক্রমণের বর্ধিত ঝুঁকি সম্পর্কে জনগণকে সতর্ক করেছে। বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ার প্রতিশ্রুতি দিয়েই সামরিক বাহিনী ২০২২ সালে ক্ষমতা দখল করে।

উল্লেখ্য, বুরকিনা ফাসো কর্তৃপক্ষ আল-কায়েদা এবং ইসলামিক স্টেটের সাঙ্গে যুক্ত ইসলামপন্থি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াই করছে। এসব গোষ্ঠী সাহেল অঞ্চলের বিশাল অংশ দখল করেছে এবং লাখ লাখ মানুষকে বাস্তুচ্যুত করেছে।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, মার্চ ০৪, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।