ঢাকা, রবিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরাকের কাছে ক্ষমা চাইল যুক্তরাষ্ট্র

আন্তজার্তিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২১ ঘণ্টা, মার্চ ৩, ২০২৪
ইরাকের কাছে ক্ষমা চাইল যুক্তরাষ্ট্র

ইরাকে বিমান হামলার জন্য দেশটির সরকারের কাছে ক্ষমা চেয়েছে যুক্তরাষ্ট্র।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ মোহাম্মদ হুসেন রাশিয়ার সংবাদমাধ্যম  স্পুটনিককে বলেছেন, গত ২ ফেব্রুয়ারি ইরাকি ভূখণ্ডে বিমান হামলার বিষয়ে আগাম সতর্ক করতে ব্যর্থ হয় যুক্তরাষ্ট্র।

সেজন্য বাগদাদের কাছে ক্ষমা চেয়েছে ওয়াশিংটন।

সম্প্রতি আন্টালিয়া কূটনীতিক ফোরামে অংশ নেওয়ার সময় তিনি এসব কথা বলেন।  

ফুয়াদ মোহাম্মদ হুসেন বলেন, ‘প্রকৃতপক্ষে, ইরাকি নিরাপত্তা বাহিনীর ওপর হামলার বিষয়ে ইরাককে সতর্ক করেনি ওয়াশিংটন। একজন মার্কিন কর্মকর্তা সেই পরিস্থিতির জন্য আমাদের ক্ষমা চেয়েছেন।

যদিও এসব হামলার আগে ইরাকি সরকারকে জানানো হয়েছিল বলে প্রথমে দাবি করেছিলেন হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কমিউনিকেশনস অ্যাডভাইজার জন কিরবি।

পরে মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল ৬ ফেব্রুয়ারি স্বীকার করেন, ওয়াশিংটন হামলার আগে বাগদাদকে সতর্ক করেনি যুক্তরাষ্ট্র। পরে নিজের বক্তব্য প্রত্যাহার করে নিয়ে ক্ষমা চান কিরবি।  

চলতি বছরের জানুয়ারির শেষের দিকে জর্ডানে একটি মার্কিন সামরিক ফাঁড়িতে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত এবং ৪৪ জনেরও বেশি আহত হয়।  

ওয়াশিংটন এই হামলার জন্য ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করে এবং প্রতিশোধ নিতে ২ ফেব্রুয়ারি ইরাক ও সিরিয়ায় একাধিক লক্ষ্যবস্তুতে হামলা চালায় যুক্তরাষ্ট্র। লক্ষ্যবস্তুগুলো ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) এবং সহযোগী মিলিশিয়াদের টার্গেট করা হয়।  

বাগদাদ এবং দামেস্ক উভয়ই তাদের মাটিতে হামলার তীব্র নিন্দা জানিয়েছে।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।