ঢাকা, রবিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে তুষারপাতে ১৫ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
আফগানিস্তানে তুষারপাতে ১৫ জন নিহত

আফগানিস্তান জুড়ে গত তিনদিনে প্রবল তুষারপাতের কারণে কমপক্ষে ১৫ জন নিহত এবং ৩০ জন আহত হয়েছেন।

এ খবর প্রকাশ করেছে টলো নিউজ

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি বালখ এবং ফারিয়াব প্রদেশে তুষারপাতের কারণে মানুষের হতাহতের পাশাপাশি প্রায় ১০ হাজার গবাদি পশুও মারা গেছে।

তালেবানের কৃষি, সেচ ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মুখপাত্র মিসবাহউদ্দিন মুস্তাইন সংবাদমাধ্যমকে জানান, প্রচন্ড বৈরি আবহাওয়ার ফলে ক্ষতি মোকাবিলায় একটি কমিটি গঠন করা হয়েছে।

তালেবান কর্মকর্তারা জানিয়েছেন, প্রবল তুষারপাতের কারণে অনেক হাইওয়ে ও রাস্তা, বিশেষ করে উত্তর ও পশ্চিমাঞ্চলীয় প্রদেশে বন্ধ হয়ে গেছে।

সার-ই-পুলের বাসিন্দা আব্দুল কাদির উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ভারী তুষারপাত চলছে লোকজন উদ্বিগ্ন কারণ তাদের গবাদি পশুর ক্ষতি হয়েছে, অনেক রাস্তা বিচ্ছিন্ন হয়ে গেছে।

আরেক বাসিন্দা আমানুল্লাহ বলেন, বিশেষ করে যারা রাস্তা অবরোধ এবং ক্ষুধার্ত গবাদি পশুর দুর্দশার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের জন্য সরকারি সহায়তা জরুরি প্রয়োজন।

সংকট মোকাবিলায় আফগানিস্তান বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠনের ঘোষণা দেওয়া হয়েছে। বিশেষ করে গবাদি পশুর মালিকদের ক্ষতি মোকাবিলার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

কর্তৃপক্ষ বলখ, জাওজান, বাদঘিস, ফারিয়াব এবং হেরাত প্রদেশে পশুসম্পদ মালিকদের সহায়তার জন্য ৫০ মিলিয়ন আফগানি রুপি বরাদ্দ করেছে।

আফগান রেড ক্রিসেন্ট সোসাইটির মুখপাত্র এরফানুল্লাহ শারাফজোই বলেছেন, শীতকালীন পরিষেবা কর্মীরা এরই মধ্যে বাদঘিস, ঘোর, ফারাহ, কান্দাহার, হেলমান্দ, জাওজান এবং নুরিস্তানের মতো প্রদেশে সহায়তা প্রদান শুরু করেছে। এছাড়া সাম্প্রতিক তুষারপাতের কারণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কাছেও এ সহায়তা পৌঁছেছে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, মার্চ ২, ২০২৪
জেএইচ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।