ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পশ্চিমাদের পারমাণবিক যুদ্ধের হুঁশিয়ারি পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
পশ্চিমাদের পারমাণবিক যুদ্ধের হুঁশিয়ারি পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তারা ইউক্রেনে সেনা পাঠালে  পারমাণবিক যুদ্ধ শুরু হবে।

আগামী মাসে রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনের আগে পুতিন তার বার্ষিক রাষ্ট্রীয় ভাষণে এ হুঁশিয়ারি দেন।

তিনি মস্কোর গোস্টিনি ডভোর সম্মেলন কেন্দ্রে ফেডারেল অ্যাসেম্বলিতে দুই ঘণ্টারও বেশি সময় ধরে বক্তৃতা করেন।

পুতিন নতুন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র স্থাপনসহ তার দেশের পারমাণবিক অস্ত্রাগার নিয়ে গর্ব করেন। তারপরে তিনি ইউক্রেনে সৈন্য পাঠানোর জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বিতর্কিত ধারণার উল্লেখ করেন, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা জোট ন্যাটোর অন্যান্য সদস্যরা প্রত্যাখ্যান করে।

তবে পুতিন ন্যাটোর যে কোনো পদক্ষেপের বিরুদ্ধে তার হুমকি দ্বিগুণ করে বলেন, সম্ভাব্য আক্রমণকারীরা যদি রাশিয়ার ভূখণ্ডে প্রবেশ করে তবে তারা আরও গুরুতর পরিণতির মুখোমুখি হবে।

পুতিন বলেন, তাদের অবশ্যই বুঝতে হবে আমাদের কাছে তাদের ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম অস্ত্র রয়েছে।

রাশিয়ার এ নেতা ইউক্রেনের যুদ্ধের সময় পশ্চিমাদের উদ্দেশ্য করে পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি দেন।

পুতিন মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র সীমাবদ্ধতা চুক্তিতে অংশগ্রহণ স্থগিত করেছেন এবং কৌশলগত কারণে পারমাণবিক অস্ত্র মিত্র বেলারুশের কাছে হস্তান্তর করেন।

পুতিন তার বৃহস্পতিবারের বার্তায় বলেন, তার পারমাণবিক বাহিনী সম্পূর্ণ যুদ্ধ সতর্ক অবস্থায় রয়েছে। যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্ষমতা নিশ্চিত করা হয়েছে।

তিনি আবারও অস্বীকার করেছেন রাশিয়া মহাকাশে একটি পারমাণবিক অস্ত্র মোতায়েন করার প্রস্তুতি নিচ্ছে, যা মার্কিন যুক্তরাষ্ট্র দাবি করে আসছিল।

পুতিন বলেন, এ ধরনের মিথ্যা তথ্য দিয়ে তাদের বিরুদ্ধে অপপ্রচার করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র শুধুমাত্র তাদের লাভের জন্য এমন ষড়যন্ত্রমূলক পরিকল্পনা চালিয়ে যাচ্ছে।

বক্তৃতায় রাশিয়ার এ নেতা পশ্চিমাদের হিস্টিরিয়া এবং নতুন অস্ত্র প্রতিযোগিতার জন্য অভিযুক্ত করেছেন।  

সূত্র: দ্য হিল

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad