ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সেনেগালে নৌকাডুবি: ২০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
সেনেগালে নৌকাডুবি: ২০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

সেনেগালে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি ইউরোপগামী নৌকা ডুবে ২০ জনের বেশি নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার দেশটির উত্তরাঞ্চলে সাগর থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়েছে।

সেন্ট লুইসের আঞ্চলিক গভর্নর আলিউন বাদারা সাম্ব বার্তা সংস্থা এএফপিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

খবরে বলা হয়েছে, নৌকাডুবির ঘটনায় এখনও অনেকে নিখোঁজ। উদ্ধারকর্মীরা ২০ টিরও বেশি মরদেহ উদ্ধারের পর মর্গে পাঠিয়েছে।

বাদারা সাম্ব বলেন, বুধবার সন্ধ্যার পর থেকে সাগরের পানিতে বেশ কয়েকটি লাশ ভেসে থাকতে দেখা যায়। স্থানীয় উদ্ধারকারী ও নৌবাহিনীর সদস্যরা সেগুলো উদ্ধার করেছে। ২০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এখনও অনেকেই নিখোঁজ। তাদের উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে।

ডুবে যাওয়া নৌকায় কতজন আরোহী ছিল সে বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি। যাদের জীবিত উদ্ধার করা হয়েছে, এএফপি তাদের মাধ্যমে জেনেছে, নৌকায় কয়েকশ মানুষ ছিল।

নৌকায় ২০০ আরোহী ছিল বলে জানিয়েছেন নৌকাডুবি থেকে বেঁচে ফেরা আলফা বালদে নামে এক যুবক।

আফ্রিকার অভিবাসনপ্রত্যাশীদের কাছে স্প্যানিশ ক্যানারি দ্বীপপুঞ্জে যাওয়ার জন্য সেনেগালের উপকূলগুলো জনপ্রিয় হয়ে উঠছে। যে কারণে এ রুটে অভিবাসনপ্রত্যাশীদের চাপ বাড়ছে। ইইউ সীমান্ত সংস্থা ফ্রন্টেক্সের মতে, আটলান্টিক দ্বীপপুঞ্জে আগত অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় সেনেগাল ও মরক্কোর নাগরিক। স্প্যানিশ সরকার জানিয়েছে, ২০২৩ সালে ক্যানারিতে পৌঁছানো অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা ছিল প্রায় ৪০ হাজার। যা তিনগুণ বেড়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।