ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হঠাৎ সৌদি আরবে জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
হঠাৎ সৌদি আরবে জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার হঠাৎ সৌদি আরব সফর করেছেন। জেলেনস্কি তার শান্তি পরিকল্পনাকে এগিয়ে নিতে এবং মস্কোর সঙ্গে নতুন বন্দি বিনিময়ে রিয়াদের সমর্থন পেতে হঠাৎ এ সফর।

 

জেলেনস্কি তার ফেসবুক পেজে লিখেছেন, প্রথম বিষয় শান্তি ফর্মুলা। গত বছর জেদ্দায়, আমরা এটির বাস্তবায়ন নিয়ে আলোচনা করার জন্য একটি কার্যকর উপদেষ্টার সভা করেছি। এটি ছিল আগস্টে জেদ্দায়, লক্ষ্য ছিল একটি শান্তি শীর্ষ সম্মেলন করা যাতে বিশ্ব নেতারা যোগ দেবেন।

তিনি আরও লিখেছেন, আমরা এখন প্রথম শান্তি সম্মেলনের কাছাকাছি চলে এসেছি এবং সৌদি আরবের চলমান সক্রিয় সমর্থনের ওপর নির্ভর করছি। সৌদি আরব অতীতে ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে বন্দি বিনিময় স্থাপনে সহায়তা করেছে। যার ফলে ২০২২ সালের সেপ্টেম্বরে একটি চুক্তির মধ্যস্থতায় ২১৫ ইউক্রেনীয় বন্দিকে মুক্ত করা সম্ভব হয়।

জেলেনস্কি বলেছেন, তিনি সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে নিয়মিত সংলাপ বজায় রেখেছেন। সৌদি আরবের নেতৃত্ব  এরই মধ্যে আমাদের জনগণের মুক্তিতে অবদান রেখেছে। আমি আত্মবিশ্বাসী যে এ বৈঠকটিও ফলাফল দেবে।

বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট এবং সৌদি আরবের ক্রাউন প্রিন্স অর্থনৈতিক সহযোগিতার প্রতিশ্রুতিশীল ক্ষেত্র এবং ইউক্রেনের পুনর্গঠনে সৌদি আরবের অংশগ্রহণ নিয়ে আলোচনা করেন।

সূত্র: কিয়েভ পোস্ট

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।