ঢাকা, বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পেট্রল রপ্তানিতে ৬ মাসের নিষেধাজ্ঞা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
পেট্রল রপ্তানিতে ৬ মাসের নিষেধাজ্ঞা রাশিয়ার রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন

রাশিয়া পেট্রল রপ্তানিতে ছয় মাসের এক নিষেধাজ্ঞার প্রস্তাবে অনুমোদন দিয়েছে। আগামী সপ্তাহ থেকে এটি কার্যকর হবে।

বিদেশে পেট্রল পাঠানোয় দেওয়া এ নিষেধাজ্ঞায় অনুমোদন দেন প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন। আগামী ১ মার্চ থেকে এটি কার্যকর হবে বলে মনে করা হচ্ছে।  

রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করে।  

অভ্যন্তরীণ বাজারে ঘাটতি এবং দাম বেড়ে যাওয়া এড়াতে গত বছর একই ধরনের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

আরবিসি বলছে, সহকারী প্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক গেল ২১ ফেব্রুয়ারি চিঠিতে তেল রপ্তানি সীমাবদ্ধ করার প্রস্তাব দেন। এতে উল্লেখ করা হয়, অভ্যন্তরীণ বাজারে মৌসুমি জ্বালানি চাহিদা বাড়বে।

নোভাককে উদ্ধৃত করে আরবিসি বলেছে, পেট্রলিয়াম পণ্যের অত্যধিক চাহিদা পূরণের জন্য, অভ্যন্তরীণ বাজারে দাম স্থিতিশীল করার জন্য ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

ইউরাশিয়ান ইকোনমিক ইউনিয়নের সদস্যদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে না। এতে রয়েছে- আর্মেনিয়া, বেলারুশ, কাজাখস্তান ও কিরঘিস্তান। মঙ্গোলিয়া, উজবেকিস্তান ও জর্জিয়া থেকে বিচ্ছিন্ন হওয়া আবখাজিয়া ও সাউথ ওসেটিয়ার ক্ষেত্রেও এ নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়।

গেল সেপ্টেম্বরে রাশিয়া জ্বালানি নিষেধাজ্ঞা দিয়েছিল। শীতের মৌসুম ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে অভ্যন্তরীণ চাহিদায় দাম ও ঘাটতি বেড়ে যাওয়ার কারণে নিষেধাজ্ঞাটি দেওয়া হয়।  তাতে বেলারুশ, কাজাখস্তান, আর্মেনিয়া ও কিরগিজস্তানও বাদ ছিল। পরে নভেম্বরের মধ্যে প্রায় সব বিধিনিষেধ তুলে নেওয়া হয়।

সর্বশেষ নিষেধাজ্ঞাটি দীর্ঘতর হবে। বলা হচ্ছে, ক্রেমলিন ১৫-১৭ মার্চের প্রেসিডেন্ট নির্বাচনের আগে জ্বালানির ক্রমবর্ধমান দামের লাগাম টেনে ধরতে চায়।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।