ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্ক রুটকে ন্যাটো প্রধান করতে যুক্তরাষ্ট্র-ইউরোপের সমর্থন  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
মার্ক রুটকে ন্যাটো প্রধান করতে যুক্তরাষ্ট্র-ইউরোপের সমর্থন   বিদায়ী ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি বিদায়ী ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটকে পরবর্তী ন্যাটো প্রধান নির্বাচিত করার ক্ষেত্রে সমর্থন জানিয়েছে। ন্যাটোর শীর্ষ সদস্যরা বৃহস্পতিবার রুটকে সমর্থন জানায়।

 
 
আসন্ন অক্টোবরে প্রধানের পদ ছাড়ছেন জেনস স্টলটেনবার্গ। ন্যাটোর শীর্ষ দেশগুলোর সমর্থন ট্রান্স আটলান্টিক জোটের নেতৃত্ব জিতে নেওয়ার ক্ষেত্রে রুটকে শক্ত অবস্থানে দাঁড় করাচ্ছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র ন্যাটোর কাছে স্পষ্ট করে দিয়েছে। আমরা বিশ্বাস করি, রুট ন্যাটোর দারুণ একজন মহাসচিব হবেন।  

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মুখপাত্র বলেন, যুক্তরাজ্য রুটকে দৃঢ়ভাবে সমর্থন জানায়। তিনি আরও বলেন, যুক্তরাজ্য এমন এক প্রার্থী চায়, যিনি ন্যাটোকে শক্তিশালী রাখবেন। ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর বলছে, রুট ন্যাটোজুড়ে একজন সম্মানিত ব্যক্তিত্ব।

ফ্রান্সের জ্যেষ্ঠ এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ পদটির জন্য রুটের একজন প্রাথমিক সমর্থক। জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন হেবেসট্রেইট এক্স হ্যান্ডলে বলেন, রুটের প্রতি বার্লিনের সমর্থন আছে। অসাধারণ এক প্রার্থী হিসেবে জার্মানি তার প্রশংসা করে।  

১৯৪৯ সালে স্নায়ুযুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়নকে মোকাবেলা করার জন্য প্রতিষ্ঠিত, ন্যাটো উত্তর আমেরিকা এবং ইউরোপের দেশগুলির একটি রাজনৈতিক ও সামরিক জোট।
 
বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।