ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দুই সপ্তাহ আটকে থাকছে নাভালনির মরদেহ, বলছে পরিবার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
দুই সপ্তাহ আটকে থাকছে নাভালনির মরদেহ, বলছে পরিবার

রাশিয়ায় কারাগারে মারা যাওয়া বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির পরিবার বলছে, তার মরদেহ দুই সপ্তাহের মধ্যে ছাড় পাবে না। খবর বিবিসির।

নাভালনির মাকে জানানো হয়েছে, রাসায়নিক বিশ্লেষণের জন্য তার মরদেহ আটকে রাখা হচ্ছে। প্রয়াত বিরোধী এ নেতার এক প্রতিনিধি এমনটি বলেছেন।  

রুশ কর্তৃপক্ষের কাছ থেকে এখনো নিশ্চিত হওয়া যায়নি, নাভালনির মরদেহ কোথায় আছে। মরদেহের অবস্থান শনাক্তের প্রচেষ্টা বারবারই আটকে দেওয়া হচ্ছে।  

নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনিয়া মরদেহ পাওয়ার দাবি জানিয়েছেন। এক্স হ্যান্ডলে দেওয়া এক পোস্টে নাভালনি বলেন, অ্যালেক্সির মরদেহ ফিরিয়ে দাও, যেন আমরা মর্যাদার সঙ্গে তাকে সমাহিত করতে পারি।

সোমবার এক ভিডিওতে ইউলিয়া রাশিয়াকে মুক্ত করতে তার স্বামীর অসম্পূর্ণ কাজ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন। নাভালনির মৃত্যুর জন্য সরাসরি তিনি পুতিনকে দায়ী করেন।  
 
ইউলিয়া অভিযোগ করেন, বিষক্রিয়ার চিহ্ন বিলুপ্ত না হওয়া পর্যন্ত তার স্বামীর মরদেহ আটকে রাখা হচ্ছে। ২০২০ সালে বিষ ব্যবহারে হত্যা চেষ্টা থেকে বেঁচে যান নাভালনি।
 
মঙ্গলবার পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এসব অভিযোগকে ভিত্তিহীন ও অশ্লীল বলে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, নাভালনিয়া মাত্র কদিন আগেই বিধবা হয়েছেন। এ নিয়ে তিনি আর মন্তব্য করবেন না।  

শুক্রবার নাভালনির মৃত্যুর ঘোষণা দেওয়া হয়। সাইবেরিয়ান পেনাল কলোনি কর্তৃপক্ষ বলেছে, হাঁটার সময় পড়ে যাওয়ার পর তার আর জ্ঞান ফেরেনি। মৃত্যুর খবর পেয়ে তার মা ও আইনজীবী কারাগারে গেলে তাদের মর্গে প্রবেশ করতে দেওয়া হয়নি।  

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।