ঢাকা, শনিবার, ২৯ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কিমকে গাড়ি উপহার দিলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
কিমকে গাড়ি উপহার দিলেন পুতিন

উত্তর কোরিয়ার নেতা কিম জং–উনের কাছে একটি গাড়ি উপহার হিসেবে পাঠিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ব্যক্তিগত ব্যবহারের জন্য এই গাড়ি পাঠানো হয়েছে বলে গত রোববার উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যমে জানানো হয়েছে।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ জানায়, ১৮ ফেব্রুয়ারি রাশিয়ার তৈরি গাড়িটি কিমের ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। তারা বলছে কিম ও পুতিনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের নিদর্শন এই গাড়ি। তবে গাড়িটি কীভাবে রাশিয়া থেকে উত্তর কোরিয়ায় পৌঁছেছে সে ব্যাপারে ওই প্রতিবেদনে বিস্তারিত কিছুই জানানো হয়নি।  

উত্তর কোরিয়ায় জাতিসংঘের রপ্তানি নিষেধাজ্ঞা রয়েছে। ধারণা করা হয়, কিমের সংগ্রহে থাকা বিলাসবহুল গাড়িগুলো বেশির ভাগই বিদেশ থেকে পাচার করা। খবর আল জাজিরা 

পুতিন এবং কিম উভয়েই আন্তর্জাতিক ভবে বন্ধুহীন হয়ে পড়েছেন, মস্কো ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে পূর্ণমাত্রায় আক্রমণ শুরু করার পর থেকে দুই নেতার মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয়েছে।

পুতিনের উপহারের গাড়িটি পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে মস্কো-সমর্থিত জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে বলে মনে করা হচ্ছে। জাতিসংঘের ওই নিষেধাজ্ঞার আওতায় উত্তর কোরিয়ায় ‘সকল প্রকার যানবাহন’ সরবরাহ নিষিদ্ধ।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
এমএম  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।