ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সারবাহী জাহাজে হুথিদের হামলা, সরিয়ে নিতে হল সব ক্রু  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
সারবাহী জাহাজে হুথিদের হামলা, সরিয়ে নিতে হল সব ক্রু  

যুক্তরাজ্যের নিবন্ধিত বেলিজের পতাকাবাহী রুবিমার নামে একটি জাহাজ এডেন উপসাগরে বাব আল-মানদাব প্রণালীতে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলার শিকার হলে জাহাজটির সব ক্রুকে সরিয়ে নেওয়া হয়েছেন।

হুথি বিদ্রোহীদের এক মুখপাত্রের দাবি; ১৮ ফেব্রুয়ারি তাদের হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজটি ডুবে যাওয়ার শঙ্কায় রয়েছে।

 
 
রোববার রাতে যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশন্স (ইউকেএমটিও) সংস্থা জানায়, তারা ইয়েমেনের লোহিত সাগরের বন্দর মোচা থেকে ৩৫ নটিক্যাল মাইল দূরের একটি জাহাজ থেকে রিপোর্ট পেয়েছেন। জাহাজের মাস্টার তাদের জাহাজটিতে বিস্ফোরণের খবর জানান। এরপর সোমবার সকালের মধ্যে জাহাজের সব ক্রুকে সরিয়ে নেওয়া হয়।

ইউকেএমটিও জানায়, বর্তমানে জাহাজটি সামরিক বাহিনীর তত্ত্বাবধানে নোঙর করা আছে এবং ক্রুরা সবাই ভালো আছেন। খবর বিবিসি

হুথি বিদ্রোহীদের হামলায় এখন পর্যন্ত যত জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে; তার মধ্যে রুবিমার ক্ষয়ক্ষতি সবচেয়ে বেশি। জাহাজটি বিপজ্জনক সার পরিবহন করছিল।  

হুথিদের ঠেকাতে গত মাস থেকে ইয়েমেনের বিভিন্ন স্থান লক্ষ্য করে হামলা চালানো শুরু করে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য তবে সেগুলো তেমন কার্যকরী হচ্ছে না বলেই প্রতীয়মান। ফলে লোহিত সাগর দিয়ে জাহাজ চলাচল বন্ধ করে দিচ্ছে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানগুলো যা ইউরোপে পণ্য পরিবহন কয়েকগুণ বাড়িয়ে দিচ্ছে।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।