bangla news

ডেনমার্কে তৈরি হচ্ছে ‘কার্বন নিরপেক্ষ’ ভবন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১৮ ৯:১৩:৩৪ এএম

এতদিন আমরা সবুজ ভবনের কথা শুনেছি। এখন শোনা যাচ্ছে কার্বন নিরপেক্ষ ভবনের (carbon neutral buildings) কথা। আর ডেনমার্কেই প্রথম এ ধরনের ভবন তৈরি হচ্ছে ।

কোপেনহেগেন: এতদিন আমরা সবুজ ভবনের কথা শুনেছি। এখন শোনা যাচ্ছে কার্বন নিরপেক্ষ ভবনের (carbon neutral buildings) কথা। আর ডেনমার্কেই প্রথম এ ধরনের ভবন তৈরি হচ্ছে ।

এ ধরনের ভবন থেকে গ্রিন হাউজ গ্যাস (জিএইচজি) কম নিঃসরণের পাশাপাশি এই গ্যাসের ভারসাম্যও রক্ষা করবে।
সাধারণ ভবনের তুলনায় এই কার্বন নিরপেক্ষ ভবনে ৭০ শতাংশ কম জ্বালানি খরচ হয়।

এ প্রযুক্তিতে নির্মিত কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের ভবনটিতে সাধারণ ভবনের তুলনায় ৭০ শতাংশ কম বিদ্যুৎ খরচ হয়। এমনকি সূর্য থেকেও ভবনটি নিজস্ব শক্তি উৎপাদন করতে পারে।

‘গ্রিন লাইট হাউস’ নামের ভবনটি সূর্যের আলো ব্যবহার করাসহ এর মধ্য দিয়ে বায়ু চলাচলও করে বেশি।  
অথচ সাধারণ ভবনের তুলনায় এর নির্মাণ ব্যয় মাত্র ১৫ শতাংশ বেশি।

ডেনমার্কের জলবায়ু ও জ্বালানি বিষয়ক মন্ত্রী লিক ফ্রিস বলেন, ‘এখনকার সাধারণ ভবনগুলোতে ৪০ শতাংশ জ্বালানি ব্যয় হয়। এসব ঘুমন্ত দানবের মতো।’

স্ট্যান্ডার্ড অ্যান্ড প্রোডাক্ট রেগুলেশনের কারস্টেন ডুয়ের বলেন, ‘উত্তপ্ত ও গ্রীষ্মমন্ডলীয় দেশেও এ ধরনের ভবন (carbon neutral buildings) তৈরি করা যেতে পারে।’

এ ধরনের ভবনের সাফল্যে উৎসাহী হয়ে ডেনমার্কে এখন এ ধরনের প্রচুর ভবন তৈরি করা হচ্ছে। এদিকে ২০২০ সাল থেকে এ ধরনের ভবন নির্মাণ বাধ্যতামূলক করেছে ইউরোপিয় ইউনিয়ন।

সন্দেহ নেই আগামী দিনগুলোতে এটা সবুজ স্থাপত্যের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-18 09:13:34