ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আভদিভকার নিয়ন্ত্রণ হারানোর ঝুঁকিতে ইউক্রেন, জানাল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৪
আভদিভকার নিয়ন্ত্রণ হারানোর ঝুঁকিতে ইউক্রেন, জানাল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র সতর্ক করে দিয়ে বলেছে, রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চলীয় প্রধান শহর আভদিভকা দখলে নিতে পারে। শহরটিতে সাম্প্রতিক মাসগুলোতে ভয়াবহ লড়াই দেখা গেছে।

মার্কিন নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি ইউক্রেনের গোলাবারুদের ঘাটতির বিষয়টি উল্লেখ করে বলেন, আভদিভকা রাশিয়ার নিয়ন্ত্রণে যাওয়ার ঝুঁকিতে রয়েছে। খবর বিবিসির।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যথাসম্ভব ইউক্রেনীয়দের জীবন রক্ষায় প্রয়োজনীয় সবকিছুই করার শপথ করেছেন।

রাশিয়ান সেনারা আভদিভকায় আরও নিয়ন্ত্রণ নিয়েছে, পাশাপাশি ঘেরাও করার হুমকি দিয়েছে।

শহরটি ইতোমধ্যে প্রায় পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এটি পার্শ্ববর্তী দোনেৎস্কের প্রবেশদ্বার হিসেবে দেখা হয়। দোনেৎস্ক হলো ইউক্রেনের আঞ্চলিক রাজধানী, যেটি রাশিয়া-সমর্থিত সেনারা ২০১৪ সালে দখল করে নিয়েছিল এবং পরে অবৈধভাবে মস্কো সংযুক্ত করে নেয়।  

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণ আগ্রাসন চালায়।  

বৃহস্পতিবার ওয়াশিংটনে এক ব্রিফিংয়ে কিরবি বলেন, বড় আকারে আভদিভকার পতন হতে পারে, কারণ যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের বাহিনীর গোলাবারুদ শেষ হয়ে যাচ্ছে।  

তিনি বলেন, ইউক্রেনের অবস্থানে হামলার জন্য রাশিয়া একের পর এক বাহিনী পাঠাচ্ছে।  

তিনি আরও বলেন, যেহেতু কংগ্রেস এখনো সম্পূরক বিল পাস করতে পারেনি, তাই আমরা ইউক্রেনকে গোলাবারুদ সরবরাহ করতে পারিনি। এসব গোলাবারুদ রুশ আক্রমণ ব্যাহত করার জন্য তাদের জরুরিভাবে প্রয়োজন।

কিরবি বলেন, রুশ বাহিনী আভদিভকায় ইউক্রেনের পরিখাগুলোতে পৌঁছে যাচ্ছে। তারা ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা গ্রাস করতে শুরু করেছে।  

চলতি সপ্তাহের শুরুতে মার্কিন সিনেট ৯৫ বিলিয়ন ডলারের এক সহায়তা প্যাকেজের বিলে অনুমোদন দেয়। এর মধ্যে ইউক্রেনের জন্য বরাদ্দ ৬০ বিলিয়ন ডলার। কয়েক মাস ধরে রাজনৈতিক বিবাদের পর এ বিল অনুমোদন পায়। তবে প্রতিনিধি পরিষদে এর অনুমোদন নিয়ে সংশয় রয়েছে।  

বাংলাদেশ সময়: ১২০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।