ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সরকার গঠনে পিপিপির সঙ্গে আলোচনায় ‘প্রস্তুত’ ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৪
সরকার গঠনে পিপিপির সঙ্গে আলোচনায় ‘প্রস্তুত’ ইমরান খান ইমরান খান

সরকার গঠন নিয়ে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান প্রতিপক্ষ পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সঙ্গে আলোচনার ক্ষেত্রে নমনীয় হয়েছেন। দলীয় সূত্র বৃহস্পতিবার জিও নিউজকে এমনটি জানিয়েছে।

 

সূত্র বলছে, কারারুদ্ধ ইমরান খান পিপিপির সঙ্গে আলোচনায় প্রস্তুত। এটি জানায়, দুই রাজনৈতিক দলের মধ্যে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়া হবে। সরকার গঠন নিয়ে পিটিআই ও পিপির মধ্যে আলোচনায় একটি কমিটি গঠন করা হবে।  

ঐক্য সরকার গঠনে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) যখন পিপিপিসহ অন্যান্য দলের সঙ্গে জোট বেঁধেছে, তখন পিটিআইয়ের এ পদক্ষেপ এলো। পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৮ ফেব্রুয়ারির জাতীয় পরিষদের নির্বাচনে বেশিরভাগ আসনেই জয় পেয়েছেন।  

পিটিআই প্রতিপক্ষ জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজল, আওয়ামি ন্যাশনাল পার্টি, জামাত-ই-ইসলামিসহ কারচুপির অভিযোগ আনা অন্যান্য জাতীয়তাবাদী দলগুলোর সঙ্গে যোগাযোগের পরিকল্পনা করছে।

দেশে সমঝোতা প্রক্রিয়াকে উন্নীত করার লক্ষ্যে পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি পিটিআইয়ের সঙ্গে আলোচনার ইচ্ছা প্রকাশ করার দুদিন পর দলটির পক্ষ থেকে ইমরানের আলোচনায় প্রস্তুতির কথা জানানো হলো।

মঙ্গলবার ছয় দলীয় জোটের যৌথ সংবাদ সম্মেলনে তিনি ঘোষণা দেন, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে সমঝোতা প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত রাখা হবে, এমনটি আমরা চেয়েছিলাম। আমরা চাই, শুধু পিটিআই-ই নয়, প্রতিটি রাজনৈতিক শক্তি এ প্রক্রিয়ার অংশ হোক।

তিনি বলেন, আমরা অর্থনৈতিক, প্রতিরক্ষা এজেন্ডা এবং অন্যান্য অনুরূপ বিষয়গুলো নিয়ে একসঙ্গে চলতে চাই, মিয়া সাহেব এবং অন্যান্য বন্ধুদের সফল করতে চাই, যাতে আমরা পাকিস্তান এবং জনগণকে সফল করতে পারি।  

পিটিপি সরকার গঠনের জন্য পিপিপির সঙ্গে যোগাযোগের খবর অস্বীকার করেছে। পিটিআই নেতা ব্যারিস্টার মুহাম্মদ আলি সাইফ বলেন, পিপিপি ও পিএমএল-এনের সঙ্গে আলোচনার বিরুদ্ধে আমাদের দলের প্রতিষ্ঠাতার কড়া নির্দেশ রয়েছে।  

তিনি বলেন, পিটিআই পিপিপির সঙ্গে মিলে সরকার গঠন করছে, এ ধরনের খবর বিভ্রান্তিকর। পিটিআই প্রতিষ্ঠাতা বলেছেন বিরোধী দলে বসবেন, কিন্তু পিপিপি ও পিএমএল-এনের সঙ্গে জোট করবেন না।

পরে, রাওয়ালপিন্ডিতে খানের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের সাথে আলাপকালে ব্যারিস্টার গওহর খান ও শের আফজাল মারওয়াতও বিলাওয়ালের নেতৃত্বাধীন দলের সঙ্গে জোটের কথা অস্বীকার করেন।

মারওয়াত সাংবাদিকদের বলেন, আমরা খান সাহেবকে পিপিপির বার্তা সম্পর্কে জানিয়েছি। জবাবে খান সাহেব পিপিপি বা পিএমএল-এনের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির ধারণা সোজা প্রত্যাখ্যান করেন।

সূত্র: জিওটিভি

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।