ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

রাষ্ট্রপতি-স্পিকারের পদ ছেড়ে দিয়ে প্রধানমন্ত্রী হতে চান নওয়াজ   

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
রাষ্ট্রপতি-স্পিকারের পদ ছেড়ে দিয়ে প্রধানমন্ত্রী হতে চান নওয়াজ   

নওয়াজ শরীফের দল পিএমএল-এন বিলাওয়াল ভুট্টোর দল পিপিপি'র সঙ্গে সরকার গঠন নিয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছে। নিজেদের প্রস্তাবনা চূড়ান্ত করতে পিপিপি আজ ইসলামাবাদে কেন্দ্রীয় নির্বাহী কমিটির বৈঠক করবে বলে জানা গেছে।

পাকিস্তানের প্রভাবশালী সংবাদ মাধ্যম ডন পিএমএল-এন এর বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে জানিয়েছে পিএমএল-এন প্রধানমন্ত্রীর পদ দাবি করবে বিপরীতে   
পিপিপিকে রাষ্ট্রপতির পদ, সংসদের স্পিকারের পদ এবং সিনেট চেয়ারম্যানের পদ প্রস্তাব করা হবে।     

এছাড়া পিএমএল-কিউ নেতা চৌধুরী সুজাতের সঙ্গে আজ ইসলামাবাদে বৈঠক করবে নওয়াজ শরীফ।

৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পাকিস্তানের নির্বাচনে নওয়াজের দল ৭৫টি আসনে জয় পেয়েছে, অন্যদিকে বিলাওয়াল ভুট্টোর পিপিপি জয়ী হয়েছে ৫৪ আসনে।  

এদিকে দলীয় ব্যানারে নির্বাচন না করায় পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদে সংরক্ষিত আসন লাভের ক্ষেত্রে বিপদে পড়তে পারেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টি সমর্থিত বিজয়ী স্বতন্ত্র প্রার্থীরা। এই বিষয়টি এড়াতেই অন্য দলকে সমর্থন বা সাময়িকভাবে অন্য কোনো দলের সঙ্গে একীভূত হয়ে যাওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে দলটির শীর্ষ পর্যায়ের নেতারা।

পিটিআই প্রধান ব্যারিস্টার গহার আলী খান বলেছেন, (নওয়াজ-বিলাওয়ালের সঙ্গে) সরকার গঠন করার চেয়ে বিরোধী দলে বসা ভালো। কিন্তু আমরা মনে করি আমাদের (সরকার গঠনের মতো) সংখ্যাগরিষ্ঠতা আছে।   

তিনি বলেন, জাতীয় পরিষদে যদি তাদের দলের সংখ্যাগরিষ্ঠতা গ্রহণ না করা হয় তবে পিটিআই একটি শক্তিশালী বিরোধী দল গঠন করবে।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
এমআইএইচ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।