ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
bangla news

পরমাণু আলোচনাকে স্বাগত, তবে আপস নয়: আহমাদিনেজাদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১৮ ৮:৩৭:০১ এএম

ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ে বিশ্বের শক্তিশালী দেশগুলোর সঙ্গে পুনরায় আলোচনাকে স্বাগত জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ। তবে এক্ষেত্রে কোনো ধরনের আপোস করবেন না বলেও জোর দিয়ে বলেছেন তিনি।

তেহরান: ইরানের পরমাণু কর্মসূচি বিষয়ে বিশ্বের শক্তিশালী দেশগুলোর সঙ্গে পুনরায় আলোচনাকে স্বাগত জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ। তবে এক্ষেত্রে কোনো ধরনের আপোস করবেন না বলেও জোর দিয়ে বলেছেন তিনি।

রোববার ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর আরদেবিলে বক্তব্য রাখার সময় আহমাদিনেজাদ বলেন, ইরান নতুন করে আলোচনাকে স্বাগত জানাচ্ছে; কিন্তু কেউ যেন মনে না করেন, অবরোধ আরোপের ফলে দুর্বল অবস্থান থেকে আলোচনা করছি।

ইরানি প্রেসিডেন্টের এ বক্তব্য সরাসরি টেলিভিশনে সম্প্রচার করা হয়।

আহমাদিনেজাদ বলেন, আমাদেরও কিছু শর্ত আছে, এর একটি হচ্ছে ইরানের সঙ্গে বন্ধুত্ব বা শত্রুতা এই আলোচনার লক্ষ্য কিনা তা খুঁজে বের করা।

জাতিসংঘের আণবিক শক্তি সংস্থার (আইএইএ) নীতি মেনে চলার জন্য বিশ্ব শক্তির প্রতি আহ্বান জানান তিনি। একইসঙ্গে ইসরায়েলর আনবিক বোমা বিষয়ে তাদের মনোভাবও পরিষ্কার করে জানিয়ে দিতে বলেন।

আগামী ১৫ নভেম্বর অস্ট্রিয়ার ভিয়েনায় ইরানের পরমাণু ইস্যুতে দেশটির সঙ্গে আলোচনায় বসবে বিশ্বের ক্ষমতাধর ৬ দেশ যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চীন, ফ্রান্স, রাশিয়া ও জার্মানি(৫+১)।

আলোচনায় ৫+১ দলের নেতৃত্ব দেবেন ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতির প্রধান ক্যাথরিন অ্যাস্টন এবং ইরানের প্রতিনিধিত্ব করবেন ইরানি পরমাণু কর্মসূচির প্রধান সাইদি জালিলি।

উল্লেখ্য, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে পশ্চিমা বিশ্ব দাবি করে আসছে, ইরান কর্মসূচির আড়ালে পারমাণবিক অস্ত্র তৈরি করছে। তবে বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছে ইরান। ইরান বলছে, শান্তিপূর্ণভাবে জ্বালানি উৎপাদনের জন্যই পরমাণু কর্মসূচি চালাচ্ছে তারা।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮০০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-18 08:37:01