bangla news

চীনে জাপান বিরোধী বিক্ষোভ: জাপানের অসন্তোষ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১৮ ৬:৫৫:৫৯ এএম

চীনের কয়েকটি শহরে জাপান বিরোধী বিক্ষোভের ঘটনায় অসন্তোষ প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান। এশিয়ার প্রতিবেশী দেশ দু’টির মধ্যে ভূখন্ড বিষয়ে চলমান বিরোধের জের ধরে সপ্তাহান্তে বিক্ষোভে অংশ নেয় চীনারা।

টোকিও: চীনের কয়েকটি শহরে জাপান বিরোধী বিক্ষোভের ঘটনায় অসন্তোষ প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান। এশিয়ার প্রতিবেশী দেশ দু’টির মধ্যে ভূখন্ড বিষয়ে চলমান বিরোধের জের ধরে সপ্তাহান্তে বিক্ষোভে অংশ নেয় চীনারা।

হাজার হাজার বিক্ষোভকারী চেংদু, সিয়ান ও ঝেংঝুসহ বেশ কয়েকটি শহরের সড়কে জড়ো হয়েছিলেন। বিক্ষোভকারী জাপান বিরোধী স্লোগান দেওয়াসহ জাপানি দোকানপাটও ভাংচুর করে।

উল্লেখ্য, বিরোধপূর্ণ একটি দ্বীপের মালিকানা দাবি করে আসছে দুই দেশ। জাপানে দ্বীপটি ‘সেনকাকু’ এবং চীনে ‘দিয়াংও’ নামে পরিচিত।

বিক্ষোভের প্রতিক্রিয়ায় জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান সোমবার সংসদে বলেন, ‘চীনে জাপান বিরোধী বিক্ষোভে সরকার অসন্তোষ প্রকাশ করছে এবং জাপানের প্রতিষ্ঠানগুলো রার অনুরোধ জানাচ্ছে।’

প্রায় ছয় সপ্তাহ আগে জাপান বিরোধপূর্ণ জলসীমা থেকে চীনের একটি জেলে নৌকাসহ এর নাবিককে গ্রেপ্তার করার পর এশিয়ার বৃহৎ অর্থনীতির দেশ দুটির মধ্যে নতুন করে বিরোধ দেখা দেয়। তবে শেষ পর্যন্ত ওই নাবিককে মুক্তি দেয় জাপান।

বেইজিং ও টোকিও নিজেদের মধ্যকার সম্পর্ক জোরদারের চেষ্টা চালালেও ভুখণ্ড নিয়ে পাল্টাপাল্টি বিক্ষোভের কারণে নতুন করে দু’দেশের সম্পর্কে টানাপোড়েন বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

তবে দুই দেশের বন্ধন দ্বিপাকি সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন কান।

জাপানের প্রধানমন্ত্রী বলেন, ‘বর্তমানে আমরা কিছু সমস্যার মুখোমুখি হচ্ছি। কিন্তু কৌশলগত পারস্পরিক দ্বিপাকি সম্পর্কের জন্য আমাদের শান্তিপূর্ণভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে যেতে হবে।’  

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, অক্টোবর  ১৮, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-18 06:55:59