ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ন্যাটোভুক্ত দেশে রুশ হামলায় ট্রাম্পের ‘উৎসাহ’, নিন্দা হোয়াইট হাউসের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
ন্যাটোভুক্ত দেশে রুশ হামলায় ট্রাম্পের ‘উৎসাহ’,  নিন্দা হোয়াইট হাউসের

সম্ভাব্য রুশ হামলা থেকে মিত্রদের রক্ষায় ন্যাটোকে যুক্তরাষ্ট্রের সহযোগিতা করা উচিত নয়- সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন মন্তব্যের নিন্দা জানিয়েছে হোয়াইট হাউস।

সাবেক প্রেসিডেন্ট শনিবার সাউথ ক্যারোলাইনায় এক রাজনৈতিক সমাবেশে ট্রাম্প এ নিয়ে কথা বলেন।

তিনি দাবি করেন, মিত্ররা একে অন্যকে রক্ষায় ছুটে আসবে কি না, এ নিয়ে একটি বড় দেশের প্রেসিডেন্টের সঙ্গে তার কথা হয়েছে।  

তাকে ওই নেতা বলছিলেন, রাশিয়া যদি হামলা করে, যুক্তরাষ্ট্র এগিয়ে আসবে কি না? আমি বলেছি, আপনি অর্থ দেননি? আপনি অপরাধী?  না আমি আপনাকে রক্ষা করব না। বরং রাশিয়াকে উদ্বুদ্ধ করব, তারা যা করতে চাইবে করুক। আপনাকে অর্থ পরিশোধ করতে হবে।

হোয়াইট হাউজের মুখপাত্র অ্যান্ড্রু বেটস বলেন, খুনের শাসনকারীদের মাধ্যমে আমাদের নিকটতম মিত্রদের ওপর আক্রমণকে উত্সাহিত করা আতঙ্কজনক ও বিভ্রান্তি।  

প্রেসিডেন্ট জো বাইডেন ২০২১ সালে ক্ষমতায় বসার পর জোটের ক্ষমতায়ন করেন এবং নিশ্চিত করছেন, ন্যাটো এ পর্যন্ত সবচেয়ে বড় ও সবচেয়ে গুরুত্বপূর্ণ জোট, বলেন বেটস। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে ফের নির্বাচিত হতে চাইছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।  

নর্থ আটলান্টিক ট্রিটি অরগানাইজেশন (ন্যাটো) হলো ২৯ ইউরোপীয় ও দুটি উত্তর আমেরিকান দেশের সামরিক জোট। এর একটি বিধি অনুযায়ী, কোনো সদস্য হামলার শিকার হলে অবশ্যই এটি রক্ষা করবে।  

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। জোটের সমালোচনা তার এবারই প্রথম নয়। প্রেসিডেন্ট থাকাকালে ট্রাম্প যুক্তরাষ্ট্রকে ন্যাটো থেকে বের করে নেওয়ার হুমকিও দিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।