bangla news

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের আমন্ত্রণ জানাবে না মিয়ানমার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১৮ ৫:৫৩:৩৬ এএম

নির্বাচনের আগে প্রচারাভিযান পর্যবেণে বিদেশি পর্যবেকদের অনুমতি দেবে না মিয়ানমার। তবে ৭ নভেম্বরের নির্বাচনে ভোট কেন্দ্রে উপস্থিত থাকতে পারবেন দেশটিতে বসবাসকারী বিদেশিরা। কর্মকর্তারা সোমবার এ তথ্য জানিয়েছেন।

নাইপাইতায়ান: নির্বাচনের আগে প্রচারাভিযান পর্যবেণে বিদেশি পর্যবেকদের অনুমতি দেবে না মিয়ানমার। তবে ৭ নভেম্বরের নির্বাচনে ভোট কেন্দ্রে উপস্থিত থাকতে পারবেন দেশটিতে বসবাসকারী বিদেশিরা। কর্মকর্তারা সোমবার এ তথ্য জানিয়েছেন।

সমন্বিত নির্বাচন কমিশনের চেয়ারম্যান থেইন সু বলেন, ‘নির্বাচনের দিন ভোট গ্রহণের বিষয়টি পর্যবেণ করতে কূটনীতিক ও জাতিসংঘের সংস্থাগুলোকে আমন্ত্রণ জানানো হবে। তারা নিজ দেশের প্রতিনিধির ভূমিকা পালন করবেন। তবে অন্যান্য বিদেশি পর্যবেকদের এখানে আমন্ত্রণ জানানোর কোনো প্রয়োজন নেই।’

তিনি আরও বলেন, ‘আসন্ন নির্বাচন স্বাধীন, স্বচ্ছ এবং আন্তর্জাতিক মানসম্পন্ন হবে।’

সেনা শাসিত মিয়ানমারে ২০ বছরের মধ্যে এবারই প্রথম সংসদের উচ্চ, নিম্ন এবং আঞ্চলিক কে সাধারণ নির্বাচনের আয়োজন করা হয়েছে।

এদিকে নির্বাচনের মান নিয়ে কিছু পর্যবেকসহ প্রধান বিরোধী দল দ্য ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) এবং দলটির নেতা অং সান সুচি সন্দেহ প্রকাশ করেছেন।

আটককৃত বা গৃহবন্দী থাকা অবস্থায় নির্বাচনে অংশগ্রহণের নিয়ম নেই বলে এনএলডিকে সুচির নেতৃত্ব থেকে বেরিয়ে আসার প্রস্তাব দেয় দেশটির জান্তা। কিন্তু ১৮ মাস গৃহবন্দী থাকা সুচির প নেওয়ায় দলটিকে নির্বাচনে অংশগ্রহণে বাধা দেওয়া হয়।

আসন্ন নির্বাচনে ৪০ হাজার ভোটকেন্দ্রে ৪ কোটি ভোটার ভোট দেবেন। নির্বাচনে ৩৭টি দলের ৩ হাজার ৭১ জন প্রার্থী অংশ নিচ্ছেন। এদের মধ্যে ১১৪ জন নারী ও ৮২ জন স্বতন্ত্র প্রার্থী আছেন বলে নির্বাচন কমিশন জানায়।

তবে অন্যান্য দলের তুলনায় অনেক বেশি প্রার্থী ও অর্থ থাকার কারণে জান্তা সমর্থিত ইউনিয়ন সলিডারিটি ও ডেভলপমেন্ট দল অধিকাংশ আসনে জয়ী হবে বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪১৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১০



        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-10-18 05:53:36