ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসলামী কিছু আইনকে অসাংবিধানিক বললো মালয়েশিয়ার আদালত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৪
ইসলামী কিছু আইনকে অসাংবিধানিক বললো মালয়েশিয়ার আদালত

মালয়েশিয়ায় উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য কেলান্তানের ১৬ ইসলামিক আইনকে অসাংবিধানিক বলে রায় দিয়েছে দেশটির শীর্ষ আদালত। এ রায় দেশটির আইন ব্যবস্থায় বড় ধরনের প্রভাব ফেলতে পারে।

শুক্রবার ফেডারেল কোর্ট রায়ে বলে যে, পুরুষদের সমকামিতা থেকে যৌন হয়রানি, ভুয়া তথ্য ধারণ, নেশা ও স্কেল পরিমাপ নিয়ে আইন প্রণয়নের কোনো ক্ষমতা নেই। কারণ এসব আইন ফেডারেল আইনেই রয়েছে।

মালয়েশিয়া একটি ফেডারেল বা যুক্তরাষ্ট্রীয় দেশ, যেখানে রাজ্যগুলোর সরকারি ধর্ম ইসলাম সম্পর্কিত আইনের এখতিয়ার রয়েছে। দেশটি দ্বৈত আইনি ব্যবস্থাও পরিচালনা করে, যেখানে ইসলামিক আইন মুসলিমদের জন্য প্রযোজ্য।

মালয়েশিয়ায় ৬০ শতাংশের বেশি মুসলিম। ব্যক্তিগত এবং পারিবারিক বিষয়ের সঙ্গে ধর্ম পালনের ক্ষেত্রে ইসলামিক আইন প্রযোজ্য। অন্য সব অপরাধ দেওয়ানি আদালতের মাধ্যমে পরিচালিত হয়।

কেলান্তানকে জাতিগত মালয় মুসলিম সংস্কৃতির কেন্দ্রস্থল হিসাবে দেখা হয়। ১৯৯০ সাল থেকে সেখানে বিরোধী পার্টি ইসলাম সেমালয়েশিয়া দ্বারা শাসিত হচ্ছে।

প্রধান বিচারপতি টেংকু মাইমুন তুয়ান মাই নয় বিচারকের প্যানেলের অবস্থান তুলে ধরেন। মালয়েশিয়ার বিএফএম রেডিও তাকে উদ্ধৃত করে বলছে, পার্লামেন্ট ও রাজ্য আইনসভার ক্ষমতা ফেডারেল সংবিধানের মাধ্যমে সীমিত এবং তারা তাদের পছন্দ মতো কোনো আইন করতে পারে না।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।