ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাসপোর্ট জমা দিতে হলো ব্রাজিলের সাবেক প্রেসিডেন্টকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৪
পাসপোর্ট জমা দিতে হলো ব্রাজিলের সাবেক প্রেসিডেন্টকে

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জেইর বলসোনারোকে তার পাসপোর্ট সমর্পণ করতে হয়েছে। ২০২৩ সালে ব্রাজিলের কংগ্রেসে সমর্থকদের তাণ্ডব চালানোর বিষয়ে তদন্তের মধ্যেই তাকে পাসপোর্ট জমা দিতে হলো।

 

পুলিশ বলসোনারোকে তার বামপন্থী প্রতিদ্বন্দ্বী লুইজ ইনাসিও লুলা দা সিলভার কাছে নির্বাচনে হেরেও ক্ষমতায় থাকার ব্যর্থ ষড়যন্ত্রের নেতৃত্ব দেওয়ার অভিযোগ করেছে।

বলসোনারোর তিন সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বলছেন, এ অভিযান রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তার রাজনৈতিক দলের প্রধানকেও আটক করা হয়েছে।  

২০২২ সালের অক্টোবরে নির্বাচনে পরাজিত হওয়ার পর বলসোনারোকে ক্ষমতায় রাখার ষড়যন্ত্রে তারা জড়িত বলে সন্দেহ করা হচ্ছে।  

তাদের বিরুদ্ধে পুলিশের অভিযোগ, তারা নির্বাচনী ব্যবস্থা নিয়ে সন্দেহ ছড়িয়েছিলেন, যা সমর্থকদের উসকে দিয়েছিল। তারা দাবি করেন, বলসোনারোকে নির্বাচন থেকে দূরে রাখা হয়েছিল।  

কংগ্রেসে যখন তাণ্ডব চলে তখন বলসোনারো যুক্তরাষ্ট্রে ছিলেন। বৃহস্পতিবার সাবেক এ প্রেসিডেন্ট দোষ অস্বীকার করেন। তিনি বলেন, এক বছরের বেশি সময় আগে থেকে আমি সরকারে নেই। এরপর থেকে আমি অব্যাহতভাবে নিপীড়নের স্বীকার।  

বলসোনারো ২০২৩ সালের মার্চে ব্রাজিলে ফিরে আসেন। ব্রাজিলের ইলেকট্রনিক ভোটিং ব্যবস্থা নিয়ে ভিত্তিহীন সন্দেহ প্রকাশ করায় তিনি আট বছরের জন্য নিষিদ্ধ হন।  

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।