ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৪ ইসরায়েলির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৪
৪ ইসরায়েলির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

মার্কিন যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার ফিলিস্তিনের পশ্চিমতীরে অবৈধ বসতি স্থাপনকারী চার ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এ ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, অবৈধ বসতি স্থাপনকারীদের কারণে ফিলিস্তিনের পশ্চিম তীরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতা অসহনীয় পর্যায়ে পৌঁছেছে।

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করার পর থেকে ফিলিস্তিনের পশ্চিম তীরে সহিংসতা বেড়েছে।

জাতিসংঘের মতে, তখন পশ্চিম তীরে প্রায় ৩৭০ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অধিকাংশই ইসরায়েলি বাহিনীর হাতে নিহত হয়েছে।  অন্তত আটজন ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হাতে নিহত হয়েছে।

ইসরায়েলিদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের এটি একটি বিরল পদক্ষেপ। প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন পদক্ষেপ নেওয়া হলো।

ফিলিস্তিনের পশ্চিমতীরে অবৈধ ইহুদি বসতি স্থাপনের অভিযোগে প্রথমবারের মতো চার ইসরায়েলির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) নিষেধাজ্ঞা আরোপের বিষয়টিতে অনুমোদন দিয়ে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন। খবর বিবিসি।

প্রতিবেদনে জানানো হয়, নিষেধাজ্ঞাপ্রাপ্তরা হলেন- ডেভিড শাই চাসদাই (২৯), ইনোন লেভি (৩১), ইনান তানজিল (২১) এবং শালোম জিচেরমান (৩২)।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) একটি রাজনৈতিক কর্মসূচিতে যোগ দিতে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য মিশিগান সফরে গিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির অর্থ মন্ত্রণালয় বা ট্রেজারি বিভাগ দেশটির ট্রেজারি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, রওনা হওয়ার আগে নিষেধাজ্ঞার আদেশে স্বাক্ষর করে গেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের এ নিষেধাজ্ঞার ফলে এখন থেকে দেশটিতে প্রবেশ এবং সেখানে কোনো সম্পদ কিনতে পারবেন না এ চার ইসরায়েলি। যতদিন নিষেধাজ্ঞা থাকবে- ততদিন দেশটিতে অর্থনীতি এবং অর্থব্যবস্থার সঙ্গেও কোনোভাবেই সংশ্লিষ্ট হতে পারবেন না তারা।

মূলত গত ৭ অক্টোবর ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনের স্বাধীনতাকমী গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধ বাধার পর থেকে পশ্চিমতীরে ইসরায়েলি বসতি স্থাপনকারীদের মধ্যে দাঙ্গা-সহিংসতা বেড়েছে ব্যাপক হারে। আর এর ফলে অধিকাংশ ক্ষেত্রেই বসতি স্থাপনকারীদের পক্ষে সহিংসতায় জড়িয়ে পড়ছে ইসরায়েলি পুলিশ- নিরাপত্তা বাহিনী।

জাতিসংঘের হিসেব অনুযায়ী, ৭ অক্টোবরের পর গত প্রায় চার মাসে পশ্চিম তীরে ইসরায়েলি-ফিলিস্তিনি দাঙ্গায় নিহত হয়েছেন প্রায় ৩৭০ জন ফিলিস্তিনি। ইসরায়েলের আইন প্রয়োগকারী সংস্থা এবং বসতি স্থাপনকারীরা এসব হত্যার জন্য দায়ী।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।