ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আইসিজের রায় নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক আগামী সপ্তাহে

 আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৪
আইসিজের রায় নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক আগামী সপ্তাহে

গাজায় গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধে ইসরায়েলকে আহ্বান জানিয়ে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) দেওয়া রায়ের বিষয়ে আগামী সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বৈঠক করবে। পরিষদের প্রেসিডেন্সি শুক্রবার এ ঘোষণা দেয়।

খবর আরব নিউজের।

বুধবারের বৈঠকটি ডেকেছিল আলজেরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এটি ইসরায়েলের দখলদারত্বের ওপর আরোপিত অস্থায়ী ব্যবস্থার বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতের ঘোষণার বাধ্যতামূলক প্রভাব ফেলবে।

শুক্রবার আইসিজে বলেছে, ইসরায়েলকে অবশ্যই হামাসের সঙ্গে যুদ্ধে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে হবে এবং গাজায় ত্রাণ প্রবেশ করতে দিতে হবে। তবে আইসিজের রায়ে যুদ্ধ বন্ধের আহ্বান জানানো থেকে বিরত থাকা হয়েছে।

জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মানসুর বলেছেন, সিদ্ধান্তটি স্পষ্ট বার্তা দেয় যে, তারা যা চাইছে, তা করার জন্য আগে যুদ্ধবিরতি প্রয়োজন।

তিনি ইঙ্গিত দিয়ে প্রস্তুত থাকতে বলেছেন। কারণ, নিরাপত্তা পরিষদের বৈঠকে আরব গোষ্ঠী যুদ্ধ বন্ধের জন্য চাপ দেবে। পরিষদে গোষ্ঠীটির প্রতিনিধিত্ব করছে আলজেরিয়া।

ইসরায়েল-ফিলিস্তিনি ইস্যুতে নিরাপত্তা পরিষদ দীর্ঘদিন ধরে বিভক্ত। ৭ অক্টোবর হামাসের হামলায় সর্বশেষ যুদ্ধের সূত্রপাত হওয়ার পর থেকে পরিষদ শুধুমাত্র দুটি প্রস্তাবে সম্মত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।