ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সু চির বাড়ি বিক্রির নির্দেশ দিলেন মিয়ানমারের আদালত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৪
সু চির বাড়ি বিক্রির নির্দেশ দিলেন মিয়ানমারের আদালত ছবি: সংগৃহীত

অং সান সু চির পারিবারিক বাড়ি বিক্রির নির্দেশ দিয়েছেন ইয়াঙ্গুনে অবস্থিত মিয়ানমারের জান্তা-নিয়ন্ত্রিত সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) এ রায় জারি করা হয়েছে।

খবর ব্যংকক পোস্টের।

আগামী ২০ মার্চ অনুষ্ঠিত হবে তার বাড়ি বিক্রির নিলাম। এতে বার বাড়ির সর্বনিম্ন দাম নির্ধারণ করা হয়েছে ৯০ মিলিয়ন মার্কিন ডলার।

অং সান সু চির পারিবারিক বাড়িটি তার ভাইদের মধ্যে বিরোধের বিষয় হয়েছিল। বাড়িটি বিক্রির পরে তা থেকে আসা আয় সু চির ভাইবোনদের ভাগ করে নিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

তবে অং সান সু চির আইনজীবীরা রায়ের বিষয়ে পরামর্শ করতে এখন পর্যন্ত কারাবন্দি এ নেত্রীর সঙ্গে দেখা করতে পারেননি।

৭৮ বছর বয়সী প্রাক্তন এই স্টেট কাউন্সিলরকে ২০২১ সালে ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের দিনে গ্রেপ্তার করা হয়েছিল। পরে বিভিন্ন অভিযোগে তাকে ৩৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। তবে তার সমর্থকদের দাবি, রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তাকে এ সাজা দেওয়া হয়েছে।

পরবর্তীতে সু চির সাজা কমিয়ে ২৭ বছর করা হয়। এরপরেও এ মামলার আপিল অব্যাহত আছে। ২০২৩ সালের অক্টোবরে ছয়টি মামলায় দোষী প্রমাণিত হওয়ায় আপিল খারিজ করে দেন সুপ্রিম কোর্ট। এছাড়া অন্যান্য মামলার অবস্থা জানা যায়নি।

গত বছরের জুলাইয়ে অং সান সু চির সঙ্গে দেখা করেন থাইল্যান্ডের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমুদউইনাই। গ্রেপ্তারের পর সু চির সঙ্গে তিনিই একমাত্র বিদেশি রাষ্ট্রদূত দেখা করেছেন বলে মনে করা হয়।

তথ্যসূত্র: ব্যংকক পোস্টইরাবতী

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।