ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভিয়েতনামে মাদক পাচারের দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
ভিয়েতনামে মাদক পাচারের দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড

ভিয়েতনামের একটি আদালত সোমবার দেশটির সবচেয়ে বড় মাদক পাচারের মামলায় অভিযুক্ত নয়জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন। দেশটির গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

অনলাইন সংবাদমাধ্যম ভিএন এক্সপ্রেস জানিয়েছে, ২০২১ সাল থেকে ২০২২ সালের গোড়ার দিকে লাওস থেকে ভিয়েতনামে ১০৫ কেজি মেথামফেটামিন এবং হেরোইন পাচারের অভিযোগে তাদের দণ্ড দিয়েছেন আদালত।

মামলার সঙ্গে সম্পৃক্ত আইনজীবীরা এ বিষয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে পারেননি বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ভিয়েতনামে বিশ্বের সবচেয়ে কঠিন মাদক আইন রয়েছে। দেশটিতে কেউ ১০০ গ্রাম বা তার বেশি হেরোইন, মেথামফেটামিন, কোকেন বা অ্যামফিটামিন পাচারের জন্য দোষী সাব্যস্ত হলে মৃত্যুদণ্ডের সম্মুখীন হতে হয়।

দেশটির জননিরাপত্তা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত বছর ২৬ হাজার ৪৬৯টি মাদক মামলায় ৪১ হাজার ৪০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। যা ২০২২ সালের তুলনায় ৩৬ হাজার পাচারকারী এবং ২৪ হাজার মামলা বেশি।

গত বছরের নভেম্বরে হো চি মিন সিটির একটি আদালত ২০২০ সালে কম্বোডিয়া থেকে ২১৬ কেজি মাদক ভিয়েতনামে আনার অভিযোগে একটি ট্রান্স-ন্যাশনাল মামলায় দুই দক্ষিণ কোরিয়ান এবং একজন চীনা নাগরিকসহ ১৮ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে।

২০১৩ সাল থেকে ভিয়েতনামে ফায়ারিং স্কোয়াডের মৃত্যুদণ্ডের পরিবর্তে প্রাণঘাতী ইনজেকশনের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।